নিরাপদ খাদ্যে দেশ পিছিয়ে আছে: কৃষিমন্ত্রী

কৃষিবিদ দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শোভাযাত্রা। ময়মনসিংহ, ১৩ ফেব্রুয়ারি। ছবি: প্রথম আলো
কৃষিবিদ দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শোভাযাত্রা। ময়মনসিংহ, ১৩ ফেব্রুয়ারি। ছবি: প্রথম আলো

নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে আছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। আজ বুধবার দুপুরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

কৃষিবিদ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশন এই অনুষ্ঠানের আয়োজন করে। বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, এই অনুষ্ঠানে বিভিন্ন স্তরের পাঁচ হাজারের বেশি কৃষিবিদ অংশ নিয়েছিলেন।

সেমিনারে কৃষিবিদদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, ‘খাদ্যে পরিপূর্ণতা অর্জন বিশ্বে দেশের মান বাড়িয়ে দিয়েছে। কিন্তু নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় আমরা অনেক পিছিয়ে আছি। কৃষিবিদদের সে লক্ষ্যে গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। দেশে বিনিয়োগ বাড়ানোর ক্ষেত্রে সবাইকে দিকনির্দেশনা দিতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষ জনশক্তি তৈরি করতে হবে।’

মন্ত্রী আরও বলেন, স্বাধীনতা-পরবর্তী দেশ ও দেশের কৃষির অবস্থা দেখে অনেকেই বলেছিলেন, বাংলাদেশ টিকবে না। সেই অবস্থার বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে মোট বাজেটের প্রায় ৩ ভাগ বিদেশি অনুদান। দেশ এখন উন্নয়নের রোল মডেল।

এর আগে সকাল ১০টায় কৃষিবিদ দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাড থেকে বের হয়ে শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে সেমিনার অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ব্যক্তিদের কাতারে ছিলেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কৃষিবিদ, সচিব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচালক-মহাপরিচালক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান ও কৃষি গবেষকেরা।

উপাচার্য মো. আলী আকবরের সভাপতিত্বে জাতীয় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এবং বগুড়া-১ আসনের সাংসদ কৃষিবিদ আবদুল মান্নান উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বরেণ্য কৃষিবিদ হিসেবে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও আবদুল মান্নানকে সম্মাননা স্মারক তুলে দেন উপাচার্য।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক, সাবেক উপাচার্য ও পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক এম এ সাত্তার মণ্ডল। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন পল্লী কর্মসংস্থান ফাউন্ডেশনের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের চেয়ারম্যান কৃষিবিদ মো. ইয়াছিন আলী।

মূল প্রবন্ধে সাত্তার মণ্ডল বলেন, কৃষি আর আগের পর্যায়ে নেই। সরকারকে নব্য কৃষি সংস্কৃতি চালু করতে হবে। কৃষিকে আধুনিকীকরণ ও বাণিজ্যিক করতে হবে, যাতে কৃষি একটি লাভজনক অভিজাত পেশায় পরিণত হয়। এ জন্য সরকারের নীতিনির্ধারকদের নতুন গবেষণা প্রতিষ্ঠান তৈরি এবং উন্নয়ন ও সঠিক ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে।