বিএনপি অসৎ উদ্দেশ্য নিয়ে নির্বাচনে এসেছিল: প্রধানমন্ত্রী

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনার প্রথম বিদেশ সফরে জার্মানি রয়েছেন। ছবি: বাসস
টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনার প্রথম বিদেশ সফরে জার্মানি রয়েছেন। ছবি: বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি একেবারে শুরু থেকেই জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য একটি অসৎ উদ্দেশ্য নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করেছিল।

জার্মানির মিউনিখে বৃহস্পতিবার রাতে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, যদিও বিএনপি নির্বাচনে অংশ নিয়েছিল, কিন্তু তারা জানত, তাদের জনপ্রিয়তায় ধস নেমেছিল, নির্বাচনে জয়ের কোনো সম্ভাবনা নেই, তাই তারা সব সময় নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চেয়েছে।

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনার প্রথম বিদেশ সফরে জার্মানি রয়েছেন।

গত সাধারণ নির্বাচনে বিএনপির পরাজয়ের কারণ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি ২০০৮ সালের সাধারণ নির্বাচনে মাত্র ২৮টি আসনে জিতেছে। সেই নির্বাচনের স্বীকৃতি সম্পর্কে কেউ প্রশ্ন তোলেনি।

শেখ হাসিনা বলেন, ২০০৮ সালের চেয়েও ভালো ফলাফলের আশা তারা (বিএনপি) কীভাবে করে? গত কয়েক বছরে, ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে বিএনপি রাজনৈতিক আন্দোলনের নামে সারা দেশজুড়ে যে সব সন্ত্রাসী তাণ্ডব চালিয়েছিল, জনগণ তা ভুলে যায়নি।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি পরাজয়ের বিষয়টি আঁচ করতে পেরেছিল। তারা নির্বাচনে জয়লাভের জন্য আন্তরিক ছিল না। তাই হেরেছে, এটাই বাস্তবতা।

শেখ হাসিনা বলেন, খালেদা জিয়া এতিমদের অর্থআত্মসাৎ মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। তারেক জিয়া ১০ ট্রাক অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান মামলার পাশাপাশি গ্রেনেড হামলা মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। সুতরাং, বড় প্রশ্ন হচ্ছে, নির্বাচনে কেন মানুষ তাদের ভোট দেবে?

আওয়ামী লীগ সভাপতি বলেন, বিএনপি তাদের দলীয় নির্বাচনী প্রতীক ধানের শীষে জামায়াত-শিবিরের নেতা-কর্মীদের প্রার্থী হিসেবে ভোট করতে দেওয়ায় জনসমর্থন হারিয়েছে। এটিও তাদের পরাজয়ের জন্য অন্যতম প্রধান কারণ।