রূপপুরে বিদ্যুৎস্পৃষ্টে রুশ নাগরিকের মৃত্যু

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলেস্কি ভাৎজিম (৩৪) নামের এক রুশ নাগরিকের মৃত্যু হয়েছে। আজ শনিবার সকালে উপজেলার সাহাপুর নতুনহাট মোড়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিনসিটি ভবন থেকে তাঁর লাশ উদ্ধার করা হয়।

জেলেস্কি নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ট্রেট রোশিম নামের একটি বিদেশি সাব-ঠিকাদারি প্রতিষ্ঠানে ইন্সট্রলার পদে কর্মরত ছিলেন। ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দিন ফারুকী বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, রাশিয়ার ওই নাগরিক রূপপুর প্রকল্পের আবাসিক এলাকা সাহাপুরের গ্রিনসিটির ৩ নম্বর ভবনের ১৪ তলার ফ্ল্যাটে থাকতেন। আজ সকালের দিকে তিনি তাঁর কক্ষের ফলস ছাদের ভেতরে থাকা গিজার নিজেই ঠিক করছিলেন। এ সময় অসাবধানতাবশত বিদ্যুৎস্পৃষ্ট হন। তাঁর পাশের কক্ষে থাকা সহকর্মীরা পুলিশে খবর দেন। খবর পেয়ে পুলিশ ফায়ার সার্ভিসের সহযোগিতা নিয়ে তাঁকে অচেতন অবস্থায় বেলা ১১টার দিকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

ঈশ্বরদী থানার ওসি বলেন, ময়নাতদন্তের জন্য লাশ পাবনা হাসপাতালের মর্গে পাঠানো হয়। ময়নাতদন্ত শেষে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে মরদেহ রাশিয়ায় পাঠানো হবে। তিনি বলেন, বাথরুমের ফলস ছাদে রাখা গিজার থেকে ডাইনিংয়ের মেঝেতে পানি পড়ছিল। পানি পড়া বন্ধ করার জন্য ফলস ছাদে মাথা ঢুকিয়ে গিজারে কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিনি মারা যান বলে পুলিশ প্রাথমিকভাবে ধারণা করছে।