দুর্নীতি মুক্তিযুদ্ধের চেতনাকে আঘাত করেছে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: প্রথম আলো
আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: প্রথম আলো

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এ দেশে আর দুর্নীতি হতে দেওয়া যায় না। কারণ দুর্নীতি মুক্তিযুদ্ধের স্বপ্ন ও চেতনাকে আঘাত করেছে। দুর্নীতি দেশের উন্নয়নকে ব্যাহত করেছে। তাই যেকোনো মূল্যে দুর্নীতি দমন করতে হবে।

আজ রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত ‘দুর্নীতিবিরোধী অভিযান ও নেতৃত্বের সাফল্য’ শীর্ষক এক সেমিনার প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী এসব কথা বলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আনিসুল হক বলেন, দুর্নীতি প্রতিরোধে সমন্বিত উদ্যোগ নিতে হবে। এ জন্য সর্বত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে। সবকিছু ডিজিটাল হলে দুর্নীতি এমনিতেই কমতে থাকবে। দুর্নীতি দমন কমিশনকেও আরও শক্তিশালী ও কৌশলী হতে হবে।

আইনমন্ত্রী বলেন, দুর্নীতি দমনে তথ্য অধিকার আইন সম্পর্কে জনগণকে আরও সচেতন করতে হবে এবং এ আইন প্রণয়নের উদ্দেশ্য পূর্ণ বাস্তবায়ন করতে হবে।

বিভিন্ন কারণে বাংলাদেশে দুর্নীতি দমন একটি চ্যালেঞ্জিং ইস্যু উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, এটি একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই দুর্নীতি দমন করা সম্ভব। কারণ তিনি তাঁর দেশপ্রেম, রাজনৈতিক অভিজ্ঞতা ও দূরদর্শিতার মাধ্যমে অনেক অসম্ভবকে সম্ভব করে তুলেছেন।

ফোরামের আহ্বায়ক অধ্যাপক মীজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, মেজর জেনারেল (অব.) এ কে মোহাম্মদ আলী শিকদার, সাবেক সচিব মো. নাসির উদ্দিন, কলামিস্ট মিল্টন বিশ্বাস, সুভাষ সিংহ রায় প্রমুখ।