উপজেলা নির্বাচনও আগের রাতে হবে: রিজভী

রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি
রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, উপজেলা নির্বাচনও যে আগের দিন ‘রাতেই’ অনুষ্ঠিত হবে, তাতে কোনো সন্দেহ নেই।

আজ রোববার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) উদ্দেশে রিজভী বলেন, গোটা নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করেছেন তিনি। ৩০ ডিসেম্বর ‘মহা ভোট ডাকাতির’ নির্বাচনের পুনরাবৃত্তির ঘোষণা দিলেন উপজেলা নির্বাচনে।

রুহুল কবির রিজভী বলেন, সিইসি ভোটারদের ‘প্রতারিত’ করে অভিনব ‘মিডনাইট’ নির্বাচনের মাধ্যমে একটি নিরঙ্কুশ ‘কর্তৃত্ববাদী একদলীয়’ রাষ্ট্র কায়েমে সহায়তা করেছেন। যে সিইসি ৩০ ডিসেম্বরের নির্বাচনের পরে বলেন যে, ‘৩০ ডিসেম্বরের নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ ছিল, উপজেলা নির্বাচনও একইভাবে স্বচ্ছ ও নিরপেক্ষ হবে।’ তা থেকেই স্পষ্ট বোঝা যাচ্ছে উপজেলা নির্বাচনের ভবিষ্যৎ।
রিজভী বলেন, সিইসি সরকারকে ভোটারহীনভাবে বিজয়ী করতে সুষ্ঠু ও উৎসবমুখর নির্বাচন চান না। ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের পরিবেশ সবাই দেখছেন। কোথাও কোনো সাড়া-শব্দ নেই। মানুষ নীরব ও উৎসাহহীন।

এ ছাড়া উপজেলা নির্বাচনে নিজ দলের নেতা-কর্মীদের অংশগ্রহণের বিষয়ে রিজভী বলেন, বিএনপির দেশব্যাপী সব নেতা-কর্মীকে জানানো যাচ্ছে যে, আগামী উপজেলা নির্বাচনে দলের কোনো নেতা-কর্মী অংশগ্রহণ করতে পারবেন না। যদি কেউ দলের সিদ্ধান্ত বরখেলাপ করে নির্বাচনে অংশগ্রহণ করেন, তাহলে তাঁর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।