এসিল্যান্ড নেই ১১ মাস

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় ১১ মাসেরও বেশি সময় ধরে সহকারী কমিশনার (এসিল্যান্ড) পদটি শূন্য পড়ে রয়েছে। এতে নামজারি ও জমাখারিজসহ ভূমিসংক্রান্ত নানা কাজ ব্যাহত হচ্ছে। ভোগান্তি হচ্ছে মানুষের।

উপজেলা সহকারী কমিশনারের কার্যালয় সূত্র জানায়, ওই কার্যালয়ে সহকারী কমিশনার (ভূমি) পদে আইরিন আক্তার ২০১৮ সালের ১১ মার্চ বদলি হন। এরপর ওই পদে কোনো লোক আসেননি। ১১ মাসেরও বেশি সময় ওই পদ শূন্য। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজ দায়িত্বের পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব হিসেবে ওই পদের কাজ করছেন।

নাম প্রকাশ না করার শর্তে উপজেলার কলাদী এলাকার চার বাসিন্দা বলেন, তিন মাস আগে ওই কার্যালয়ে তাঁরা জমির নামজারি ও জমাখারিজ করার জন্য সহকারী কমিশনারের (ভূমি) বরাবর আবেদন করেন। এখনো পর্যন্ত জমির নামজারি ও জমাখারিজ করা হয়নি। এ কারণে জমি বিক্রি করতে পারছেন না। কার্যালয়ে একাধিকবার এসেও কাজ হচ্ছে না। কবে কাজ হবে তা নিশ্চিত করে বলতে পারছেন না ওই কার্যালয়ের কেউই। এতে ভোগান্তির পাশাপাশি হয়রানিও হচ্ছেন তাঁরা।

নাম ও পরিচয় প্রকাশ না করে কার্যালয়ের তিনজন কর্মচারী বলেন, সহকারী কমিশনার পদে লোক না থাকায় মাসের পর মাস ধরে অনেক ফাইল আটকে আছে। গত কয়েক মাসে ভূমিসংক্রান্ত অনেকগুলো মামলারও নিষ্পত্তি হচ্ছে না। জমির নামজারি ও জমাখারিজের ছয়-সাত শ আবেদন আটকে আছে দীর্ঘদিন ধরে। এগুলোয় সই না হওয়ায় আবেদনকারীদের হয়রানি হচ্ছে।

মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল ইসলাম বলেন, ভূমি কার্যালয়ের সব কাজ ঠিকমতোই হচ্ছে। শূন্যপদপ রণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।