তরুণেরাই জেতাবেন বাংলাদেশকে

মানিকগঞ্জে তারুণ্যের জয়গান উৎসব মঞ্চে বক্তব্য দিচ্ছেন প্রীত রেজা।  ছবি: প্রথম আলো
মানিকগঞ্জে তারুণ্যের জয়গান উৎসব মঞ্চে বক্তব্য দিচ্ছেন প্রীত রেজা। ছবি: প্রথম আলো

‘আলোর পথে প্রীতির সাথে’ স্লোগানে গতকাল রোববার মানিকগঞ্জে অনুষ্ঠিত হয়েছে তারুণ্যের জয়গান উৎসব। অনুষ্ঠানে সহিংস উগ্রবাদ ও মাদক থেকে তরুণদের দূরে রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়। মানুষের জন্য ফাউন্ডেশন, কিশোর আলো ও প্রথম আলো বন্ধুসভা যৌথভাবে এই উৎসবের আয়োজন করে। একই দিন নিরাপদ ইন্টারনেট ব্যবহারের বিষয়ে মেয়েদের বিভিন্ন পরামর্শ দেওয়া হয়।

মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজে দুপুর ১২টায় বন্ধুসভার সদস্যদের অংশগ্রহণে প্রথমে জাতীয় সংগীত গাওয়া হয়। এরপর পায়রা ও বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করা হয়। বন্ধুসভার সদস্য ও স্থানীয় শিল্পীরা নাচ, গান ও আবৃত্তি করেন। অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে ৫০ জন তরুণকে বিনা মূল্যে কিশোর আলোর ছয় মাসের গ্রাহক করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন সরকারি দেবেন্দ্র কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক কাজী মো. কুদরত-এ-হুদা খোদা, হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষক এইচ এম শফিকুল ইসলাম, বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন, মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি কর্মকর্তা মো. শাহরিয়ার মান্নান, শিক্ষক মিজানুর রহমান, মো. খায়রুজ্জামান, প্রগতি লেখক সংঘের জেলা শাখার সভাপতি শ্যামল কুমার সরকার, স্থানীয় ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক দীপক কুমার ঘোষ এবং প্রথম আলোর মানিকগঞ্জ প্রতিনিধি আব্দুল মোমিন। অনুষ্ঠান পরিচালনা করেন প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশন নির্বাহী বিবর্ধন রায়।

অনুষ্ঠানে সাইদুজ্জামান রওশন বলেন, ‘আজকের তরুণেরাই আগামীর বাংলাদেশ বিনির্মাণ করবে। তরুণেরাই সমাজ ও দেশকে আলোর দিকে নিয়ে যায়। এই তরুণেরাই আগামীর বাংলাদেশকে পরিচালনা করবে, নেতৃত্ব দেবে।’ পরে তিনি নিজের লেখা অণুকাব্য উপস্থাপন করেন। এ সময় উপস্থিত তরুণ ও দর্শকেরা আনন্দ-উল্লাস করেন।

শাহরিয়ার মান্নান বলেন, ‘আমরা হিংসা-বিদ্বেষ পরিহার করে সম্প্রীতি গড়ে তুলব। সহিংস উগ্রবাদ পরিহার করব। সবার প্রচেষ্টায় বাংলাদেশ সারা বিশ্বে আলোকিত দেশ হিসেবে মর্যাদা পাবে।’

তারুণ্যের জয়গান উৎসব মঞ্চে আলোকচিত্রী ও প্রেরণাদায়ী বক্তা প্রীত রেজা তরুণদের মাতিয়ে রাখেন। জাদুশিল্পী রাজীব বসাক জাদু দেখিয়ে উপস্থিত তরুণ ও দর্শকদের মুগ্ধ করেন। এরপর মঞ্চে আসে জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’। দলটি জনপ্রিয় কয়েকটি গান পরিবেশন করে। প্রীত রেজা বলেন, ‘তোমরা তরুণ প্রজন্ম জিতলে বাংলাদেশ জিতবে। তোমরা যে বাংলাদেশকে জিতিয়ে দেবে, এটা তোমাদের কাছে এলে আমি অনুভব করি। তোমরাই আমার কাছে বাংলাদেশ।’

এর আগে সকাল সাড়ে ১০টায় কলেজ মিলনায়তনে ‘নিরাপদ ইন্টারনেট’ ব্যবহারের বিষয়ে মেয়েদের কর্মশালা হয়। কর্মশালা পরিচালনা করেন প্রথম আলোর সহকারী ক্রীড়া সম্পাদক রাজীব হাসান, কিশোর আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক পাভেল মহিতুল আলম। কর্মশালায় মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজসহ স্থানীয় কলেজের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেন। তাঁরা মাদক ও সহিংস উগ্রবাদকে ‘না’ বলে শপথ নেন। রাজীব হাসান বলেন, ‘প্রযুক্তি শব্দটাই বলে দেয় এটা ব্যবহার করতে হবে প্রখর যুক্তিবোধ দিয়ে। ঘাতকের হাতে থাকলে ছুরি প্রাণ কেড়ে নেয়। কিন্তু ছুরি চিকিৎসকের হাতে থাকলে তা মানুষের প্রাণ বাঁচায়। ইন্টারনেট সেই ছুরি, যা আমাদের ব্যবহার করতে হবে ইতিবাচক কাজে।’

কর্মশালায় রাজীব হাসান তরুণদের জিজ্ঞেস করেন, ‘কারা কারা স্বপ্ন দেখেন?’ এ সময় অংশগ্রহণকারী তরুণেরা হাত উঁচিয়ে সম্মতি জানান। স্বপ্ন দেখতে চাওয়া তিন তরুণকে পুরস্কার হিসেবে ছয় মাসের কিশোর আলো বিনা মূল্যে সংগ্রহের কুপন দেওয়া হয়।

কর্মশালা শেষে কলেজের শিক্ষার্থীদের নিয়ে একটি বুক ক্লাব গঠন করা হয়। এই বুক ক্লাবের জন্য প্রথমা প্রকাশনের ১০০টি বই অধ্যাপক কাজী মো. কুদরত-এ-হুদা খোদার হাতে তুলে দেন সাইদুজ্জামান রওশন।