ইউএস-বাংলায় আসছে সর্বাধুনিক বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ

সর্বাধুনিক বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ ১২ বছরে চুক্তিতে আনা হচ্ছে। এই সংক্রান্ত চুক্তি সই ও ব্রিফিং অনুষ্ঠানে ইউএস-বাংলা এয়ারলাইনসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ছবি: সংগৃহীত
সর্বাধুনিক বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ ১২ বছরে চুক্তিতে আনা হচ্ছে। এই সংক্রান্ত চুক্তি সই ও ব্রিফিং অনুষ্ঠানে ইউএস-বাংলা এয়ারলাইনসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশে প্রথমবারের মতো সর্বাধুনিক বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইনস। নতুন উড়োজাহাজটি ২০২০ সালের মার্চ মাসে বেসরকারি এই এয়ারলাইনসে যুক্ত হবে। রোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ দিয়ে আরও নতুন নতুন রুটে যাত্রীসেবা দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান ইউএস-বাংলা এয়ারলাইনসের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ ব্রিফিংয়ে ইমরান আসিফ বলেন, আন্তর্জাতিক এয়ারক্রাফট লিজিং কোম্পানি এয়ারক্যাপ ও দ্য বোয়িং কোম্পানির যৌথ ঘোষণা অনুযায়ী বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ইউএস-বাংলা এয়ারলাইনসের বিমান বহরে যুক্ত হচ্ছে। বিশ্বের সর্ববৃহৎ ও সক্রিয় বাণিজ্যিক এয়ারক্রাফট ব্যবসায় প্রতিষ্ঠান এয়ারক্যাপের মালিকানায় এক হাজারেরও বেশি উড়োজাহাজ রয়েছে। আরও ৩০০ উড়োজাহাজ প্রতিষ্ঠানটি কিনতে যাচ্ছে।

ইউএস-বাংলা এয়ারলাইনসের প্রধান নির্বাহী বলেন, প্রতিষ্ঠার শুরু থেকেই যাত্রী সাধারণের জন্য আরামদায়ক, আধুনিক ও গ্রহণযোগ্য উড়োজাহাজ সংযুক্ত করাই ছিল ইউএস-বাংলার লক্ষ্য। বিশ্বের প্রতিষ্ঠিত এয়ারলাইনসগুলোতে যুক্ত হচ্ছে বর্তমানে অত্যন্ত গ্রহণযোগ্য এয়ারক্রাফট বোয়িং ৭৩৭ ম্যাক্স। সর্বাধুনিক এই উড়োজাহাজ ২০১৮ সালের বিমান পরিবহন সেবায় অন্তর্ভুক্ত হয়েছে। বোয়িং ৭৩৭ ম্যাক্সটি ১২ বছরে চুক্তিতে আনা হচ্ছে। ইউএস-বাংলার বহরে এমন কোনো উড়োজাহাজ ব্যবহৃত হয় না, যেটি বর্তমানে উৎপাদন প্রক্রিয়ার মধ্যে নেই।

ব্রিফিংয়ে জানানো হয়, বোয়িং ৭৩৭ ম্যাক্স এয়ারক্রাফটে সংযুক্ত অত্যাধুনিক কেবিন ডিজাইন ও ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেম বিশ্বব্যাপী নতুন নতুন গন্তব্যে জনপ্রিয় হয়ে উঠছে। তুলনামূলক কম খরচ, পরিবেশবান্ধব ও সময়ের কারণে বিশ্বব্যাপী এয়ারলাইনস কোম্পানির কাছে গ্রহণযোগ্য হয়ে উঠছে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮। এই মডেলের উড়োজাহাজ মালয়েশিয়া এয়ারলাইনস, টার্কিশ এয়ারলাইনস, ওমান এয়ার, কাতার এয়ারওয়েজ, ইউনাইটেড এয়ারলাইনস, আমেরিকান এয়ারলাইনস, চায়না ইস্টার্ন, চায়না সাউদার্ন, জেট এয়ারওয়েজ, স্পাইস জেট, ফ্লাই দুবাইসহ আরও অনেক বিমান সংস্থার বহরে রয়েছে।

ব্রিফিংয়ে বলা হয়, খুব শিগগির দুটি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ মডেলের এয়ারক্রাফট ইউএস-বাংলার বহরে যুক্ত হতে চলেছে। চলতি বছরের ৩১ মার্চ থেকে ইউএস-বাংলা এয়ারলাইনস বাংলাদেশি বিমান সংস্থা হিসেবে প্রথমবারের মতো ঢাকা-চেন্নাই রুটে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। ২০১৪ সালের ১৭ জুলাই ‘ফ্লাই ফাস্ট-ফ্লাই সেফ’স্লোগান নিয়ে দুটি ড্যাশ-৮ কিউ ৪০০ মডেলের উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ রুটে যাত্রা শুরু করেছিল। বর্তমানে তাদের বহরে চারটি বোয়িং ও তিনটি ড্যাশ৮-কিউ ৪০০সহ মোট সাতটি উড়োজাহাজ রয়েছে।

সংবাদ ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন এয়ারক্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা ও চিফ কমার্শিয়াল অফিসার ফিলিপ স্ক্রাগস, লিজিং কোম্পানির সুতেশ সেলভারাতনাম, দ্য বোয়িং কোম্পানির ডাইরেক্টর সেলস অ্যান্ড মার্কেটিং আহসেন রাজপুত।