একজন শিক্ষার্থী একটি পদেই প্রার্থী হতে পারবেন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ চলছে। আজ বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারি ছুটির দিন হলেও হল কার্যালয় থেকে পরিচয়পত্র দেখিয়ে মনোনয়নপত্র নেওয়া যাচ্ছে। কাল শুক্রবার ও পরশু শনিবার বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও হল কার্যালয় থেকে মনোনয়নপত্র নেওয়া যাবে।

একজন শিক্ষার্থী কেবল একটি পদেই প্রার্থী হতে পারবেন। এটি হল সংসদের জন্য হতে পারে, কেন্দ্রীয় সংসদে প্রার্থিতার জন্যও হতে পারে। ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান আজ বৃহস্পতিবার প্রথম আলোকে এই তথ্য জানান।

বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ব্যবসা বিভাগের এই অধ্যাপক বলেন, ডাকসু নির্বাচনের ঘোষিত তফসিলে যেহেতু ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র বিতরণের সময় নির্ধারণ করা হয়েছে, তাই ছুটির দিনেও মনোনয়নপত্র নেওয়া যাচ্ছে। একজন শিক্ষার্থী নিজের জন্য কেবল একটি পদেই মনোনয়নপত্র নিতে পারবেন।

আজ সকালে বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের কার্যালয়ে গিয়ে দেখা যায়, হল রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ করা হচ্ছে। হলের জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তার কক্ষ থেকে মনোনয়নপত্র নেওয়া যাচ্ছে। তবে অন্য দিনের মতো আজ হল কার্যালয়ে মনোনয়ন নিতে আসা শিক্ষার্থীদের ভিড় ছিল না। একই চিত্র বিশ্ববিদ্যালয়ের অন্য হলগুলোতেও।

১৯ ফেব্রুয়ারি থেকে ডাকসু নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হল কার্যালয়গুলো থেকে মনোনয়নপত্র নেওয়া যাচ্ছে।

ছাত্রলীগ, ছাত্রদল ও বামপন্থী ছাত্রসংগঠনগুলো এখনো ডাকসু নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ করেনি। ইসলামী আন্দোলন বাংলাদেশের ছাত্রসংগঠন ইসলামী শাসনতন্ত্র (ইশা) ছাত্র আন্দোলন মনোনয়নপত্র সংগ্রহ করেছে। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী, ধর্মভিত্তিক সংগঠনের ওপর নিষেধাজ্ঞা থাকায় ইশার মনোনয়ন সংগ্রহের বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ।