অনন্য সাক্ষাৎকারের বই

আলাপে ঝালাতে সাজ্জাদ শরিফ
আলাপে ঝালাতে সাজ্জাদ শরিফ

সাক্ষাৎকারের কাজ কী? ভালো একটি সাক্ষাৎকার একজন ব্যক্তির জগৎ ও চিন্তা যেমন উন্মোচন করে, তেমনি সাক্ষাৎকারগ্রহীতার চৌকস প্রশ্ন সাক্ষাৎকার প্রদানকারী ব্যক্তির ভাবনাতেও ছাপ ফেলতে পারে, একইভাবে পাঠকমনকেও তা উদ্দীপিত করতে সক্ষম। সাজ্জাদ শরিফের আলাপে ঝালাতে: শিল্পের সাহিত্যের আলাপন একটি উত্তম সাক্ষাৎকারগ্রন্থ। ফলে এই পুস্তকে বিভিন্ন মাধ্যমের বেশ কয়েকজন গুণী মানুষের ভুবন ও ভাবনার খোঁজ পাওয়া গেছে। জানা গেছে তাঁদের অজানা অধ্যায়ের খোঁজখবরও। বইমেলায় বইটি বেরিয়েছে প্রথমা প্রকাশন থেকে।

এই বইয়ে সাক্ষাৎকার আছে বিভিন্ন অঙ্গনে খ্যাতিমান ১৯ জন ব্যক্তিত্বের। আর গোটা সাক্ষাৎকারগ্রন্থটিকে ভাগ করা হয়েছে পাঁচটি অধ্যায়ে: সাহিত্য, চিত্রকলা, অভিনয়, সংগীত এবং সংস্কৃতি ও সমাজ। সাহিত্য অধ্যায়ে সাক্ষাৎকার রয়েছে কবি শামসুর রাহমান, সুনীল গঙ্গোপাধ্যায়, আদোনিস, ক্লিন্টন বি সিলি ও উইলিয়াম রাদিচের। চিত্রকলায় স্থান পেয়েছে শিল্পী কাইয়ুম চৌধুরী, মনিরুল ইসলাম ও শাহাবুদ্দিন আহমেদের সাক্ষাৎকার। অভিনয় অধ্যায়টি সমৃদ্ধ হয়েছে জয়া আহসান, শাবানা আজমি ও নন্দিতা দাসের কথোপকথনে। সংগীত অংশে আছেন তিন ঘরানার তিন সংগীতকার—কবীর সুমন, ওস্তাদ জাকির হোসেন ও এ আর রহমান। আর সংস্কৃতি ও সমাজ অধ্যায়ে রয়েছে সুফিয়া কামাল, আনিসুজ্জামান, আহমদ ছফা, তপন রায়চৌধুরী ও মার্ক টালির সাক্ষাৎকার।

দেখা যাচ্ছে, বইটির এক মলাটে সাক্ষাৎকারাবদ্ধ হয়ে আসন নিয়েছেন বাংলাদেশ, ভারতসহ বিশ্বের আরও কয়েকটি দেশের খ্যাতিমানেরা। তাঁদের সবাই নিজ নিজ ক্ষেত্রে যেমন সুপ্রতিষ্ঠিত, তেমনি তাঁদের কেউ কেউ নিয়তি-নির্ধারক ইতিহাসের ভেতর দিয়েও পরিপুষ্ট হয়েছেন, নিজস্ব প্রতিভায় সৃষ্টি করেছেন নতুন পথ। তাই বইটি সাক্ষাৎকার-পুস্তক হলেও বৈচিত্র্যের বিভায় ভরপুর। আবার নিছক সাক্ষাৎকারগ্রন্থও এটি নয়, কেননা, এখানে রয়েছে সাক্ষাৎকারপ্রদানকারী ব্যক্তিত্বদের সুস্পষ্ট চিন্তাও। প্রশ্নকর্তা সাজ্জাদ শরিফের অন্তর্দৃষ্টিময় প্রশ্নে তাঁদের সবাই উত্তরও দিয়েছেন মন খুলে।

দীর্ঘদিন সাংবাদিকতা করছেন সাজ্জাদ শরিফ। কবি হিসেবেও তাঁর খ্যাতি আছে। সাংবাদিকতা ও শিল্পসংস্কৃতি অঙ্গনের মানুষজনের সঙ্গে তাঁর রয়েছে বিভিন্ন মাত্রার সম্পর্ক। তবে এই বইয়ের সাক্ষাৎকারগুলোর বেশির ভাগই তিনি নিয়েছেন সাংবাদিক হিসেবে। তাঁর ভাষায়, ‘এই সাংবাদিকতা-জীবনে অনেকেরই সাক্ষাৎকার নিতে হয়েছে। সংবাদপত্রের সাক্ষাৎকারের সাধারণ বৈশিষ্ট্য তাৎক্ষণিকতা। অনেক ক্ষেত্রে সে দায় মেটানোর প্রয়োজন পড়েছে। তবু কিছু সাক্ষাৎকার নিয়েছিলাম কেবলই সেই ব্যক্তিটির প্রবল টানে।...তাঁদের অভিজ্ঞতা ও উপলব্ধির খোঁজ নিতে কৌতূহলী ছিলাম। কবি বা শিল্পীদের সৃষ্টিশীল অপার রহস্যময় কল্পনার জগৎটিকে নানাভাবে বোঝার আগ্রহও কম ছিল না।’

বইটিতে কবি-শিল্পী-সংগীতকার-অভিনয়শিল্পী-সমাজচিন্তক তথা একগুচ্ছ সৃষ্টিশীল মানুষের অন্তর্জগতের উন্মোচন আছে, আছে সামাজিক ইতিহাস রচনার পর্যাপ্ত খোরাক।

বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে প্রথমা প্রকাশনের প্যাভিলিয়নে (প্যাভিলিয়ন: ৮)।