সাত ভাটা মালিকের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের মামলা

মাগুরায় পরিবেশ সংরক্ষণ এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ভঙ্গের দায়ে ৭ ভাটা মালিকের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার রাতে সদর থানায় মামলাগুলো দায়ের করে পরিবেশ অধিদপ্তরের যশোর আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তারা।

যেসব ভাটা মালিকদের বিরুদ্ধে মামলা হয়েছে সেগুলো হলো—কছুন্দি গ্রামের মেসার্স এম এস বি ব্রিক্স, পাতুড়িয়া গ্রামের মেসার্স এম এস কে বি ব্রিক্স ও এ এম কে ব্রিক্স, খর্দ কছুন্দির মেসার্স এম এম এম বি ব্রিক্স ও মেসার্স কে এন্ড বি ব্রিক্স এবং বাগবাড়িয়া গ্রামের মেসার্স স্টার ব্রিক্স ও মেসার্স এইচ এ বি ব্রিক্স।

এজাহারে বলা হয়েছে, অভিযুক্ত প্রতিটি ভাটায় ড্রাম চিমনি ও জ্বালানি হিসেবে কাঠ ব্যবহৃত হচ্ছে। যা ১৯৯৫ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ অনুসারে অবৈধ। অভিযোগে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে এসব ভাটার মাধ্যমে পরিবেশের ব্যাপক ক্ষতি হয়ে আসছে। মাগুরা পুলিশ সুপারের নির্দেশক্রমে পরিবেশ অধিদপ্তরের যশোর জেলা কার্যালয় এসব মামলার তদন্ত করবে।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের যশোর কার্যালয়ের উপপরিচালক শেখ মো. নাজমুল হুদা জানিয়েছেন, গত মাসে মাগুরার সদর ও শ্রীপুর থানায় বেশ কয়েকটি মামলা হয়েছে। জেলায় অবৈধভাবে চলা অন্য সব ইট ভাটারও তথ্য সংগ্রহের কাজ চলছে। ধাপে ধাপে সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।