অনুপস্থিত সাংসদদের প্রশ্ন গ্রহণ করলেন না স্পিকার

সরকারি দলের  সাংসদ শেখ ফজলুল করিম সেলিমের আপত্তিতে সংসদে অনুপস্থিত সদস্যদের প্রশ্ন গ্রহণ করলেন না স্পিকার শিরীন শারমিন চৌধুরী। আজ সোমবার সংসদের প্রশ্নোত্তর পর্বে এই দৃশ্য দেখা যায়। 

সাধারণত সংসদে অনুপস্থিত সদস্যদের প্রশ্ন উপস্থিত অন্য কোনো সদস্য করে থাকেন। আজও সংসদের বৈঠকের প্রশ্নোত্তর চলাকালে অন্যান্য দিনের মতো অনুপস্থিত সদস্যের প্রশ্ন অন্য সদস্যরা উত্থাপন করে যাচ্ছিলেন। এ অবস্থায় সংসদে ফ্লোর নিয়ে এ বিষয়ে আপত্তি জানান শেখ সেলিম। পরে স্পিকার বিষয়টি আমলে নিয়ে নতুন প্রশ্নের ক্ষেত্রে সংশ্লিষ্ট সাংসদ সংসদে উপস্থিত না থাকলে তাঁর প্রশ্ন গ্রহণ করেননি।

আজ প্রশ্নোত্তরপর্বের একপর্যায়ে সংসদে অনুপস্থিত নাটোর-২ আসনের সরকার দলীয় সাংসদ শফিকুল ইসলাম শিমুলের অনুপস্থিতিতে তাঁর প্রশ্নটি জাতীয় পার্টির সাংসদ পীর ফজলুর রহমানকে উত্থাপনের জন্য ফ্লোর দেন স্পিকার। এ সময় শেখ সেলিম ফ্লোর নিয়ে অনুপস্থিত সাংসদের প্রশ্ন অন্যকে দেওয়ার বিষয়ে আপত্তি তোলেন। তিনি বলেন, সাংসদেরা প্রশ্ন করে সংসদে অনুপস্থিত থাকেন। প্রশ্ন করে সংসদে না থাকা একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। যাঁরা প্রশ্ন করে উপস্থিত থাকবেন না, তাঁদের প্রশ্ন উত্থাপন না করে যাঁরা উপস্থিত রয়েছেন তাঁদের প্রশ্ন উত্থাপন করুন।

স্পিকার এ সময় শেখ সেলিমের এই প্রস্তাবের জন্য ধন্যবাদ জানান। এর পর থেকে সোমবারের প্রশ্নোত্তরের বাকি সময় তিনি অনুপস্থিত কোনো সাংসদের প্রশ্ন অন্যকে করার সুযোগ দেননি। তিনি প্রশ্নটি অনুত্থাপিত বলে ঘোষণা করেন।

তবে আইন অনুযায়ী অনুত্থাপিত প্রশ্নটি টেবিলে উত্থাপিত হয়েছে বলে বিবেচিত হবে।
প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল সাড়ে চারটায় সংসদের অধিবেশন শুরু হয়।