সরকারে নেই তা-ও বলে গৃহপালিত বিরোধী দল: সংসদে মুজিবুল হক

মুজিবুল হক চুন্নু
মুজিবুল হক চুন্নু

জাতীয় পার্টির (জাপা) সাংসদ মুজিবুল হক বলেছেন, জাপা যখন আওয়ামী লীগের সঙ্গে থাকে তখন ভালো লাগে, আর যখন থাকে না, তখন হয়ে যায় স্বৈরশাসক। সোমবার সংসদে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর এক বক্তব্যের জেরে তিনি এই কথা বলেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী তাঁর বক্তব্যে এইচ এম এরশাদের শাসনামলকে স্বৈরশাসন হিসেবে উল্লেখ করেন। এর সমালোচনা করে মুজিবুল হক বলেন, তখন আওয়ামী লীগ বিরোধী দলে ছিল বলে স্বৈরশাসক বলা হচ্ছে। যখন সঙ্গে থাকে তখন ভালো লাগে, যখন থাকে না তখন স্বৈরশাসক হয়ে যায়।

এদিকে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে মুজিবুল হক বলেন, গত মেয়াদে জাপা একই সঙ্গে সরকার ও বিরোধী দলে ছিল। তখন অনেকে বলতেন, জাপা গৃহপালিত বিরোধী দল। এখন জাপা শুধু বিরোধী দলে, তা-ও বলে গৃহপালিত বিরোধী দল। তিনি আক্ষেপ করে প্রশ্ন রাখেন, ‘আমরা যাব কোথায়?’

মুজিবুল হক দাবি করেন, বিএনপি নির্বাচনে অংশ নিয়ে জয়ী হতে পারেনি বলে এসব কথা বলা হচ্ছে। জাতীয় পার্টি গণতন্ত্রে বিশ্বাসী। যা বলার সংসদে এসেই বলবে। সাংসদের সব সুযোগ-সুবিধা নিয়ে সংসদ বর্জন করবে না।

রাষ্ট্রপতির ভাষণের সমালোচনা করে বিরোধী দলের এই সাংসদ বলেন, রাষ্ট্রপতির ভাষণকে স্বতঃস্ফূর্তভাবে সমর্থন করা যাচ্ছে না। এই ভাষণ একপেশে। শুধু সরকারের অর্জন ও সাফল্য তুলে ধরা হয়েছে। মানুষের সমস্যা, দুর্ভোগের বিষয়ে কিছু নেই। এসব বিষয়ে সমাধানের রূপকল্প থাকলে ভাষণ পূর্ণাঙ্গ হতো।

অর্থ খাতে অব্যবস্থাপনার সমালোচনা করে মুজিবুল হক বলেন, ব্যাংক খাতে রক্তক্ষরণ চলছে। কিন্তু এ খাতের নিয়ন্ত্রণ অর্থ মন্ত্রণালয়ের হাতে নেই। এর নিয়ন্ত্রণ বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠনের হাতে।

সড়ক পরিবহন খাতের অব্যবস্থাপনার সমালোচনা করে মুজিবুল হক বলেন, সড়ক, যানবাহন, চালক—এই তিন নিয়ামকের কোনোটাই ঠিক নেই। ফিটনেস ছাড়া গাড়ি চলছে, ৪৭ শতাংশ চালক ভুয়া ড্রাইভিং লাইসেন্সে গাড়ি চালান, দেখার কেউ নেই। রাজধানীতে পর্যাপ্ত গণপরিবহন নেই।

অন্যদের মধ্যে সরকারি দলের সাংসদ কাজী কেরামত আলী, আফতাব উদ্দীন সরকার, সংরক্ষিত আসনের আরমা দত্ত প্রমুখ আলোচনায় অংশ নেন।