জলাধার ভরাট করায় ছয় লাখ টাকা জরিমানা

জলাধার ভরাটের দায়ে কক্সবাজারের চকরিয়া উপজেলার বদরখালী সমবায় ও কৃষি উপনিবেশ সমিতির সভাপতি ও সম্পাদকসহ তিনজনকে ছয় লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। গত রোববার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. মোয়াজ্জেম হোসাইন এ জরিমানা আদায়ের নির্দেশ দেন। সংশ্লিষ্টদের আগামী ৩ মার্চের মধ্যে জরিমানা আদায়ের জন্য বলা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, পরিবেশ আইন লঙ্ঘন করে বদরখালী চ্যানেলে শ্যালো মেশিন বসিয়ে বালু তুলে জলাধার ভরাট করে বদরখালী সমবায় ও কৃষি উপনিবেশ সমিতি। এ ঘটনায় মো. রিদুয়ানুল হক নামের সমিতির একজন সদস্য ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর কক্সবাজার পরিবেশ অধিদপ্তরে লিখিত অভিযোগ করেন। ওই বছরের অক্টোবরে সরেজমিন তদন্ত করে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মো. মুমিনুল হক চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোয়াজ্জেম হোসাইনের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। পরে সমিতির সভাপতি নুরুল আলম সিকদার, সম্পাদক এ কে এম ইকবাল বদরী ও শ্যালো মেশিনের মালিক আবুল কাশেম সিকদার পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ে উপস্থিত হয়ে অপরাধ স্বীকার করেন। এ সময় এ তিনজনকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক মোয়াজ্জেম হোসাইন বলেন, জরিমানার টাকা আগামী ৩ মার্চের মধ্যে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে জলাধার থেকে বালু অপসারণ করতে ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।