কামরাঙ্গীরচরে ছয়তলা ভবন হেলে পড়েছে

কামরাঙ্গীরচরের খলিফাঘাট এলাকায় হেলে পড়া ভবন।  ছবি: প্রথম আলো
কামরাঙ্গীরচরের খলিফাঘাট এলাকায় হেলে পড়া ভবন। ছবি: প্রথম আলো

রাজধানীর কামরাঙ্গীরচরে একটি ছয়তলা ভবন হেলে পড়েছে। ভবনটি নির্মাণের জন্য রাজউকের কোনো অনুমোদন নেওয়া হয়নি। গতকাল সোমবার দুপুর ১২টার দিকে ভবনটির হেলে পড়ার খবর ছড়িয়ে পড়লে চারদিকের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই ভবনসহ আশপাশের সব বাড়ির বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

হেলে পড়া ভবনটি কামরাঙ্গীরচরের খলিফাঘাটের কাজীবাড়ি গলিতে। বাড়ির নম্বর ১৪০। গতকাল দুপুরে এলাকায় গিয়ে দেখা যায় শত শত মানুষের ভিড়। ওপরের দিকে ভবনটি অন্তত দেড় হাত হেলে পড়েছে।

জানা যায়, ডোবা ভরাট করে পৌনে এক কাঠা জায়গার ওপর প্রথমে তিন তলা তৈরি করা হয়। পরে আরও দুই তলা নির্মাণ করে তার ওপর আরও একটি ঘর তোলা হয়। জায়গা এবং ভবনটির মালিক মো. শাহীন নামের এক ব্যক্তি। গাউছিয়া মার্কেটে তিনি তৈরি পোশাকের ব্যবসা করেন। মাস তিনেক আগে তিনি ৮৩ লাখ টাকায় আবদুল কাদের নামের এক ব্যক্তির কাছে ভবনটি বিক্রি করেন। গতকাল ভবনটি হেলে পড়ার পরপরই আবদুল কাদের জ্ঞান হারিয়ে ফেলেন। কাদেরের ছোট ভাই আবদুস সামাদ প্রথম আলোকে বলেন, তাঁরা জানতেন না যে ভবনটি ঝুঁকিপূর্ণ। এ বিষয়ে মো. শাহীনের বক্তব্য পাওয়া যায়নি।

ভবনটি হেলে পড়ার খবর পেয়ে গতকাল দুপুরেই সেখানে একে একে ফায়ার সার্ভিস, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), কামরাঙ্গীরচর থানা-পুলিশের কর্মকর্তারা উপস্থিত হন। ফায়ার সার্ভিস মাইকে হেলে পড়া ভবনসহ আশপাশের সব ভবন ও টিনশেডে বসবাসকারীদের ঘর থেকে বেরিয়ে আসার অনুরোধ করে।

গতকাল বিকেলে ঘটনাস্থলে উপস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক লে. কর্নেল জুলফিকার বলেন, ভবনটি নাজুক অবস্থায় রয়েছে। রাজউকের ওই অঞ্চলের (৫ নম্বর) পরিচালক শাহ আলম চৌধুরী বলেন, ভবনটির অনুমোদন নেওয়া হয়নি।