শ্যামপুর-টঙ্গীতে সাময়িকভাবে যাচ্ছে রাসায়নিক গুদাম

পুরান ঢাকার সব রাসায়নিক কারখানা ও গুদাম অন্তর্বর্তী সময়ের জন্য ঢাকার অদূরে শ্যামপুর ও গাজীপুরের টঙ্গীতে স্থানান্তরের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে শিল্প মন্ত্রণালয়। আজ বুধবার শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত যৌথ সভার এ দুটি জায়গা ঠিক করা হয়। সভার সভাপতি শিল্পসচিব আবদুল হালিম প্রাথমিকভাবে ঠিক হওয়া দুটি জায়গার কথা উল্লেখ করেছেন।

এখন আনুষঙ্গিক কাজগুলো ঠিক করে সেখানে গুদাম স্থানান্তরের কাজ শুরু করা হবে। এটি অন্তর্বর্তী সময়ের জন্য। স্থায়ীভাবে নির্ধারিত স্থানে এগুলো স্থানান্তর করা হবে।

পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের পরিপ্রেক্ষিতে অন্তর্বর্তী সময়ের জন্য জায়গা নির্ধারণের জন্য আজকের এ সভা হয়। এতে সভাপতি প্রাথমিকভাবে দুটি জায়গা নির্ধারণের কথা জানান। এর মধ্যে রাজধানীর কদমতলী থানার শ্যামপুর মৌজার উজালা ম্যাচ ফ্যাক্টরির ছয় একর জায়গা ঠিক করা হয়েছে। সভায় এ জায়গার প্রস্তাবটি করেন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রি করপোরেশন (বিসিআইসি) এর চেয়ারম্যান আইয়ুব খান। অন্যদিকে, টঙ্গীতে যে জায়গাটি নির্ধারণ করা হয়েছে সেটি বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন জায়গা। সেখানে মোট জায়গা ৬ একর। এ প্রস্তাব করেন করপোরেশনের পরিচালক (বাণিজ্য) নারায়ণ দেব নাথ।

সভায় বিভিন্ন সম্ভাব্য জায়গা নিয়ে আলোচনা হলেও এ দুটি জায়গা নির্ধারণ করা হয়। সভায় সংশ্লিষ্ট খাতের উপস্থিতি ব্যবসায়ীরা এতে রাজি হন। তবে অন্তর্বর্তী সময়ের জন্য এখন সেখানে যাওয়ার জন্য সুনির্দিষ্ট পস্তাব দেবেন তাঁরা।

সরকার রাসায়নিক কারখানা সরানোর জন্য ঢাকার অদূর কেরানীগঞ্জে স্থায়ী পল্লি করার উদ্যোগ নিয়েছে। সেটি করার আগ পর্যন্ত এ দুটি জায়গা অন্তর্বর্তীকালে ব্যবহার হবে।