দোকান নিয়ে বিরোধের জেরে আদালত বর্জন

আদালত চত্বরে দোকান নির্মাণকে কেন্দ্র করে ময়মনসিংহ জজ আদালতে আইনজীবী ও কর্মচারীদের বিরোধের জের ধরে আজ বৃহস্পতিবার আইনজীবীরা আদালত বর্জন করেছেন। ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সিদ্ধান্তে আইনজীবীরা আদালত বর্জন করেন। গত মঙ্গলবার এই বিরোধের সূত্রপাত।

আইনজীবীদের অভিযোগ, আদালত চত্বরের সরকারি জমিতে কর্মচারীরা দোকান নির্মাণের উদ্যোগ নেন। আদালত চত্বরের খোলা জায়গায় বিচারপ্রার্থী ও তাদের স্বজনেরা বসেন। ওই জায়গায় দোকান নির্মাণ করা হলে আদালতের নিরাপত্তার বিষয়টি হুমকির মুখে পড়তে পাড়ে—এমন শঙ্কা থেকে আইনজীবীরা দোকান নির্মাণ না করার কথা বলেন। এতে কর্মচারীরা ক্ষিপ্ত হয়ে গত মঙ্গলবার আইনজীবীদের সঙ্গে বেপরোয়া আচরণ করেন। ওই ঘটনার পর কর্মচারীদের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আইনজীবীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করা হচ্ছে। আপত্তিকর মন্তব্যকারীদের গ্রেপ্তারের দাবিও জানান আইনজীবীরা। এ ধরনের আচরণের প্রতিবাদে ময়মনসিংহ আইনজীবী সমিতির সিদ্ধান্তে আজ আদালত বর্জন করেন আইনজীবীরা।

আর কর্মচারীদের পক্ষের ভাষ্য, কর্মচারী কল্যাণ সমিতির পক্ষ থেকে আদালত চত্বরে পাঁচটি দোকান নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। আদালতের ভেতরে শৃঙ্খলা বাজায় রাখার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আইনজীবীরা দোকান নির্মাণের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়ে গত মঙ্গলবার নির্মাণাধীন দোকানগুলো ভাঙচুর করেন।

এদিকে আইনজীবীদের আদালত বর্জনের কারণে বিচারপ্রার্থী মানুষ দুর্ভোগে পড়েন। আজ দুপুরে আদালত চত্বরে গিয়ে দেখা যায়, বিচারপ্রার্থী মানুষের ভিড়। আইনজীবীদের আদালত বর্জনের খবর না জেনেই তাঁরা ময়মনসিংহের বিভিন্ন উপজেলা থেকে এসেছেন। শেষ পর্যন্ত আইনজীবীরা কাজে ফিরবেন, এমন আশায় বিচারপ্রার্থীরা অপেক্ষা করছিলেন।

একটি মামলার হাজিরা দিতে ধোবাউড়া উপজেলা থেকে আসা একজন তরুণ বলেন, আগামী ২ মার্চ পর্যন্ত তিনি একটি মামলায় জামিনে আছেন। হাজিরা দিতে না পারলে তিনি বিপাকে পড়ে যাবেন।

ময়মনসিংহ আইনজীবী সমিতির সভাপতি জালাল উদ্দিন খান বলেন, কর্মচারীদের বেপরোয়া আচরণের প্রতিবাদে আইনজীবীদের আদালত বর্জন করতে হয়েছে। দল-মত নির্বিশেষে সব আইনজীবী এ সিদ্ধান্তের পক্ষে আছেন।