আবার জয় বাংলা কনসার্ট, নিবন্ধন শুরু ১ মার্চ

আবারও ফিরে এল মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত জনপ্রিয় জয় বাংলা কনসার্ট। আসছে ৭ মার্চ পঞ্চমবারের মতো কনসার্টটির আয়োজন করতে যাচ্ছে সেন্টার অব রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্রতিষ্ঠান ইয়াং বাংলা। ১ মার্চ থেকে শুরু হচ্ছে তরুণদের কাছে জনপ্রিয় এই কনসার্টের অনলাইন রেজিস্ট্রেশন। প্রতিবারের মতো এবারও স্বাধীন বাংলা বেতারে প্রচারিত স্বাধীনতার গান গেয়ে মঞ্চ মাতাবে দেশের জনপ্রিয় আটটি ব্যান্ড দল। সেই সঙ্গে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং মুক্তিযুদ্ধভিত্তিক গ্রাফিক্যাল রিপ্রেজেন্টেশন থাকছে কনসার্টে।

সিআরআই-এর কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ জানান, এবারের কনসার্টে থাকছে বে অব বেঙ্গল, শূন্য, আরবোভাইরাস, চিরকুট, আর্টসেল, নেমেসিস, লালন ও ক্রিপটিক ফেইট। কনসার্টে প্রতিটি ব্যান্ড নিজেদের গান ছাড়াও প্রতিবছরের মতো স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান পরিবেশন করবে। ২০১৫ সাল থেকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে স্মরণ করে ইয়াং বাংলা আয়োজন করে আসছে জয় বাংলা কনসার্ট। শুধু তরুণেরা নয়, দেশের সব স্তরের মানুষের কাছেই কনসার্টটি সমাদৃত। গত আসরে এই কনসার্ট টেলিভিশন এবং অনলাইনে উপভোগ করেছেন ১০ লাখের বেশি দর্শক। আর সরাসরি আর্মি স্টেডিয়ামে উপস্থিত থেকে কনসার্ট উপভোগ করেছেন ৬০ হাজার দর্শক।

বিগত বছরগুলোর মতো এবারও অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে কনসার্টে প্রবেশ টিকিট সংগ্রহ করতে হবে। ১ মার্চ থেকে ইয়াং বাংলার অফিশিয়াল ওয়েবসাইটে (https://youngbangla.org/) নিবন্ধন করা যাবে। জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট অথবা জন্মনিবন্ধন সনদ, মোবাইল নম্বর এবং ই-মেইল অ্যাড্রেসের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

২০১৪ সালে ইয়াং বাংলা আত্মপ্রকাশের পর ২০১৫ সালে প্রথম শুরু হয় জয় বাংলা কনসার্ট। এরপর থেকে প্রতিবছর দেশের তরুণ প্রজন্ম উন্মুখ হয়ে থাকে এই কনসার্টের জন্য। তরুণদের কাছে জনপ্রিয় ব্যান্ডদলগুলো নিয়ে হওয়া এই আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের পাশাপাশি মুক্তিযুদ্ধভিত্তিক গ্রাফিক্যাল রিপ্রেজেন্টেশন করে দেশপ্রেমে উদ্বুদ্ধ করা হয় আগামীর প্রজন্মকে।