মুক্তির জয়গান গেয়েছেন যিনি

উদীচী শিল্পীগোষ্ঠীর জেলা সম্মেলনের উদ্বোধন করেন অতিথিরা। গতকাল সকালে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে।  প্রথম আলো
উদীচী শিল্পীগোষ্ঠীর জেলা সম্মেলনের উদ্বোধন করেন অতিথিরা। গতকাল সকালে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে। প্রথম আলো

সুনামগঞ্জের দিরাই উপজেলায় শাহ আবদুল করিম লোক উৎসব গতকাল শুক্রবার শুরু হয়েছে। বাউলসম্রাটের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী এই উৎসব। এতে অংশ নিয়ে শিষ্য-অনুরাগীরা বলছেন, শাহ আবদুল করিমের ছিল সহজিয়া জীবন। তিনি জীবনভর শোষণ-বঞ্চনার বিরুদ্ধে মানুষের মুক্তির জয়গান গেয়েছেন। তাঁর জীবন-দর্শনের চর্চা বাড়াতে হবে।

উৎসব উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শাহ আবদুল করিমের শিষ্য-অনুরাগীরা তাঁর জন্মস্থান উপজেলার উজানধল গ্রামে এসেছেন। তাঁরা বাউলসম্রাটের গান পরিবেশন, স্মৃতিচারণাসহ নানাভাবে তাঁকে স্মরণ করছেন।

গতকাল বিকেল সাড়ে পাঁচটায় উৎসবের উদ্বোধন হয়। সভাপতিত্ব করেন উৎসব উদ্‌যাপন কমিটির আহ্বায়ক ও শাহ আবদুল করিমের ছেলে শাহ নূর জালাল। অনুষ্ঠানে বক্তব্য দেন সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ সফিউল আলম, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরিফুল ইসলাম, দিরাই প্রেসক্লাবের সভাপতি সোয়েব হাসান, উৎসব উদ্‌যাপন কমিটির সদস্যসচিব আপেল মাহমুদ প্রমুখ।

বক্তারা বলেন, শাহ আবদুল করিম ছিলেন অসাম্প্রদায়িক চিন্তা-চেতনায় সমৃদ্ধ। তিনি জীবনভর শোষণ-বঞ্চনার বিরুদ্ধে মানুষের মুক্তির জয়গান গেয়েছেন। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে তাঁর গান মানুষকে প্রেরণা দিয়েছে। তিনি ছিলেন শোষিতের পক্ষে। বক্তারা আরও বলেন, শাহ আবদুল করিম ছিলেন একজন নির্লোভ মানুষ। সহজিয়া জীবন ছিল তাঁর। সুনামগঞ্জের হাওর-প্রকৃতি ও মানুষের সংগ্রামী জীবনই তাঁকে বাউল হিসেবে গড়ে তুলেছে। তাঁর জীবন-দর্শনের চর্চা বাড়াতে হবে।

উদ্বোধনের পর শাহ আবদুল করিমের গান পরিবেশন করেন দেশের বিশিষ্ট লোকসংগীতশিল্পী শাহনাজ বেলি, স্থানীয় শিল্পী শাহ নূর জালাল, বাউল আবদুর রহমান, রণেশ ঠাকুর, সিরাজ উদ্দিন, দুখু মিয়া, শাহ ফয়সল, জুঁই চক্রবর্তী, ঝলক শাহ প্রমুখ। প্রথম দিনে বাউল করিমের ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’, ‘বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে’, ‘আমি বাংলা মায়ের ছেলে’, ‘বন্ধে মায়া লাগাইছে পিরিতি শিখাইছে,’ ‘গাড়ি চলে না চলে না চলে না রে’, ‘তুমি বিনে আকুল পরান’, ‘তুমি মানুষ আমি মানুষ’সহ বেশ কিছু গান পরিবেশন করেন শিল্পীরা।