১০০০০ কিমি নৌপথের নাব্যতা পুনরুদ্ধার হবে

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নৌপথের নাব্যতা বাড়াতে সরকার ছোট-বড় নদী খনন করার জন্য একটি বড় পরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনা অনুযায়ী বিআইডব্লিউটিএর মাধ্যমে ১৭৮টি নদী খনন করে ১০ হাজার কিলোমিটার নৌপথের নাব্যতা পুনরুদ্ধার করা হবে।

আজ রোববার সংসদে জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরের নাব্যতা বাড়াতে ৪ হাজার কোটি টাকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো পতেঙ্গা কনটেইনার টার্মিনাল নির্মাণ, কর্ণফুলী নদীর সদর ঘাট থেকে বাকলিয়ার চর পর্যন্ত খননের মাধ্যমে নাব্যতা বাড়ানো এবং নিউমুরিং ওভারফ্লো কনটেইনার ইয়ার্ড নির্মাণ অন্যতম।

নতুন ১০ হাজার চিকিৎসক নিয়োগের পরিকল্পনা
পনির উদ্দিন আহমদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, উপজেলা পর্যায়ে চিকিৎসক ও নার্স পদায়নের জন্য নতুন করে ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়ার পরিকল্পনা সরকারের আছে। ইতিমধ্যে ৫ হাজার চিকিৎসক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী ২০১৮ সালে বাংলাদেশে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৭৮১ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৮ হাজার ১৩৭ জন।

প্রশ্নোত্তরের আগে বিকেল সাড়ে চারটার দিকে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।