রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষককে হত্যার হুমকি

রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রথম আলো ফাইল ছবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রথম আলো ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মো. জুলফিকার আলী ইসলামকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গতকাল শনিবার সন্ধ্যায় তাঁর মুঠোফোনে কল করে চাঁদা দাবি করা হয়। চাঁদা দিতে না পারলে হত্যার হুমকিও দেওয়া হয়।

এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় দুই শিক্ষককে হত্যার হুমকির অভিযোগ পাওয়া যায়। তাঁরা হলেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও আমীর আলী হলের প্রাধ্যক্ষ মো. আমিনুল ইসলাম এবং দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোতাছিম বিল্যাহ। হুমকির ঘটনায় তাঁরা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। শিক্ষকদের তথ্য অনুযায়ী, তিনজনকে একই মুঠোফোন নম্বর থেকে হুমকি দেওয়া হয়েছে।

মো. জুলফিকার আলী ইসলাম অভিযোগ করেন, গতকাল সন্ধ্যায় একটি অপরিচিত নম্বর থেকে ‘সর্বহারা’ পরিচয় দিয়ে নিজেকে স্বপন কুমার দাবি করে ৫ লাখ টাকা চাঁদা চান এক ব্যক্তি। টাকা পাঠানোর জন্য একটি বিকাশ নম্বর দেওয়া হয়। টাকা না দিলে তাঁকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়। এ ঘটনায় আজ দুপুরের দিকে তিনি মতিহার থানায় একটি জিডি করেছেন।

জানতে চাইলে মতিহার থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এসআই মো. আল মামুন বলেন, ‘পুলিশ জিডি পেয়েছে। নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে আজ সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে এক ব্যক্তি নিজেকে ‘সর্বহারা’ পরিচয় দিয়ে ফোন করে বলে অভিযোগ করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক কাজী মো. মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, মুঠোফোনে ‘সর্বহারা মতিন’ পরিচয় পাওয়ার পর তিনি আর কথা বলেননি। চার-পাঁচ বছর আগেও মুঠোফোনে ‘সর্বহারা’ পরিচয় দিয়ে অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও চাঁদা চাওয়া হয়। তাই তিনি ‘সর্বহারা’ পরিচয় পেয়ে কথা বলেননি। বিষয়টি তিনি প্রক্টর মো. লুৎফর রহমানকে জানিয়েছেন।

জানতে চাইলে প্রক্টর বলেন, তিনি লিখিত কোনো অভিযোগ পাননি। তবে এরই মধ্যে ক্যাম্পাসের পুলিশ ও গোয়েন্দা সদস্যদের বিষয়টি জানিয়েছেন।