নির্দিষ্ট গন্তব্যে না যাওয়ায় লঞ্চের জরিমানা

সুন্দরবনের মধ্যে নির্দিষ্ট গন্তব্যস্থলে না যাওয়ায় এবং মানসম্মত খাবার পরিবেশন না করায় খুলনার এমভি মা-রমা নামের একটি লঞ্চের জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার সন্ধ্যায় লঞ্চটি খুলনার বিআইডব্লিউটিএ ঘাটে পৌঁছালে পর্যটকদের অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। লঞ্চটি খুলনা থেকে সুন্দরবনে ট্যুর পরিচালনা করে থাকে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন খুলনা জেলা প্রশাসনের নির্বাহী হাকিম মো. জাকির হোসেন। তিনি বলেন, যাত্রীদের অভিযোগ, তাঁদের সঙ্গে চুক্তি মোতাবেক লঞ্চটি গন্তব্যে যায়নি এবং কাঙ্ক্ষিত সেবাসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেয়নি। লঞ্চের মাস্টার পর্যটকদের সঙ্গে দুর্ব্যবহার এবং বাবুর্চির খাবার খেয়ে কয়েকজন অসুস্থ হয়ে পড়েন। মোবাইল কোর্ট পরিচালনাকালে অভিযোগ সম্পর্কে যাচাই-বাছাই করে সত্যতা পাওয়া যায়। তা ছাড়া লঞ্চের কোথাও দৃশ্যমান সার্ভে সনদপত্র পাওয়া যায়নি। ফলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে লঞ্চের মাস্টারকে ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং বাবুর্চিকে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

ওই লঞ্চের রুট পারমিট বাতিল করার জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান জাকির হোসেন। পর্যটন বিকাশে ও পর্যটকের সুরক্ষা নিশ্চিত করতে জেলা প্রশাসনের এই অভিযান চলবে বলেও জানান তিনি।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় বিআইডব্লিউটিএর পরিদর্শক সুলতান আহমেদ, খাদ্য পরিদর্শক মুজিবুর রহমান ও খুলনা সদর থানা-পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।