আ.লীগ ও বিএনপির ২০ 'বিদ্রোহী' প্রার্থী মাঠে

সুনামগঞ্জে ১০টি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩২ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের দলীয় ১০ প্রার্থী ছাড়াও ‘স্বতন্ত্র’ হিসেবে আট উপজেলায় দলের আরও ১৬ নেতা মাঠে আছেন। আর বিএনপি নির্বাচনে অংশ নেবে না-এমন সিদ্ধান্ত থাকলেও চারটি উপজেলায় দলটির চারজন ‘বিদ্রোহী’ প্রার্থী রয়েছেন। বাকি দুজনের একজন জাতীয় পার্টির; অন্যজন ছাত্র জমিয়তের নেতা।

সুনামগঞ্জে ভোট হবে ১০ মার্চ। ১০টি উপজেলায় চেয়ারম্যান পদের জন্য মোট ৪২ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। গত ১৯ ফেব্রুয়ারি ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। এদিন মোট ১০ জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। তাঁদের মধ্যে আওয়ামী লীগের নেতা চারজন, বিএনপির নেতা পাঁচজন এবং একজন স্বতন্ত্র। সে হিসেবে ১০ উপজেলায় চেয়ারম্যান পদের জন্য এখন ৩২ জন নির্বাচনের মাঠে আছেন। এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৭২ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪২ জন প্রতিদ্বন্দ্বিতায় আছেন। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীদের মধ্যে ২০ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক পেয়েই প্রচারণায় নেমে পড়েছেন প্রার্থীরা।

চেয়ারম্যান পদে সুনামগঞ্জ সদর উপজেলায় প্রার্থী আছেন চারজন। এর মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী জেলা যুবলীগের আহ্বায়ক খায়রুল হুদা। এর বাইরে চেয়ারম্যান পদে বাকি তিনজন স্বতন্ত্র প্রার্থী হলেন সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক সহসভাপতি (ভিপি) মনিষ কান্তি দে, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মোবারক হোসেন ও দলের নেতা যুক্তরাষ্ট্রপ্রবাসী রসিদ বখত। এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে আরও পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জামালগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী আছেন তিনজন। এর মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মুক্তিযোদ্ধা ইউসুফ আল আজাদ। এখানে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আছেন দলের জেলা কমিটির সহসভাপতি রেজাউল করিম ও ছাত্র জমিয়তের নেতা রশিদ আহমদ। এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে নয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাতজন প্রার্থী আছেন।

শাল্লা উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুজন। এখানে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী আবদুল্লাহ আল মাহমুদ। স্বতন্ত্র প্রার্থী হিসেবে আছেন দলের জেলা কমিটির সহসভাপতি ও এই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অবনি মোহন দাস। এখানে ভাইস চেয়ারম্যান পদে সাতজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দিরাই উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী আছেন পাঁচজন। আওয়ামী লীগের দলীয় প্রার্থী হলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়। চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন দলের নেতা বর্তমান চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, উপজেলা যুবলীগের সভাপতি রঞ্জন কুমার রায়, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলতাব উদ্দিন, জেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর আলম চৌধুরী। এখানে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী আছেন ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন।

দোয়ারাবাজার উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী হলেন আবদুর রহিম। এখানে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আছেন উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ফরিদ আহমেদ ও সাবেক ছাত্রলীগ নেতা দেওয়ান আল তানভীর আশরাফী চৌধুরী; উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ ও জাতীয় পার্টির নেতা মো. রেনু মিয়া। এখানে ভাইস চেয়ারম্যান পদে ১২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রার্থী রয়েছেন।

ছাতক উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুজন। এর মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হলেন দলের উপজেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক মো. ফজলুর রহমান। এখানে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আছেন দলের নেতা ও বর্তমান চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী। এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে নয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রার্থী আছেন।

ধরমপাশা উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী আছেন চারজন। এর মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমেদ। এখানে স্বতন্ত্র হিসেবে প্রার্থী আছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ, সহসভাপতি ফখরুল ইসলাম চৌধুরী ও যুবলীগের নেতা মোজাম্মেল হোসেন। এখানে ভাইস চেয়ারম্যান পদে ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রার্থী আছেন।

তাহিরপুর উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী আছেন দুজন। এর মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হলেন জেলা আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক করুনা সিন্ধু চৌধুরী। এখানে চেয়ারম্যান পদে স্বতন্ত্র হিসেবে প্রার্থী আছেন জেলা বিএনপির সহসভাপতি ও এই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আনিসুল হক। এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী আছেন।

বিশ্বম্ভরপুর উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী আছেন তিনজন। আওয়ামী লীগের দলীয় প্রার্থী হলেন রফিকুল ইসলাম তালুকদার। স্বতন্ত্র হিসেবে প্রার্থী আছেন আওয়ামী লীগের মো. সফর উদ্দিন; উপজেলা বিএনপির সাবেক সভাপতি বর্তমান চেয়ারম্যান হারুনুর রশিদ। এখানে ভাইস চেয়ারম্যান পদে সাতজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী আছেন।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী আছেন দুজন। এখানে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হলেন বর্তমান চেয়ারম্যান আবুল কালাম। স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় আছেন জেলা বিএনপির সহসভাপতি ও এই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফারুক আহমদ। এখানে ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রার্থী রয়েছেন।