গ্রন্থাগারে ব্যাগ নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা, শিক্ষার্থীদের প্রতিবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ব্যাগ নিয়ে প্রবেশের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে আজ সোমবার অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ব্যাগ নিয়ে প্রবেশের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে আজ সোমবার অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ব্যাগ নিয়ে প্রবেশের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। আজ সোমবার সকাল সাতটা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ অবস্থান কর্মসূচি শুরু হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সকাল সাতটায় ব্যাগসহ শিক্ষার্থীরা গ্রন্থাগারে প্রবেশ করতে চাইলে কর্মচারীরা তাঁদের বাধা দেন। ব্যাগসহ গ্রন্থাগারে প্রবেশ করতে দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানান। শিক্ষার্থীদের দাবি, দীর্ঘদিন ধরে চলে আসা নিয়ম হঠাৎ করে বদলানো ঠিক নয়। আর বদলানো হলেও গ্রন্থাগারে পড়তে আসা শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে।

গ্রন্থাগারের কর্মকর্তা ও কর্মচারীরা বলছেন, গত ১৭ ফেব্রুয়ারি কেন্দ্রীয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত শিক্ষক পদ থেকে অজিত কুমার মজুমদারকে অব্যাহতি দিয়ে অধ্যাপক হানিফ আলীকে দায়িত্ব দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। দায়িত্ব পাওয়ার পর গত শনিবার মুহাম্মদ হানিফ আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘শিক্ষার্থীদের স্বার্থে ও গ্রন্থাগারের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে গ্রন্থাগার ব্যবহারকারীরা তাদের ব্যাগ নির্দিষ্ট কাউন্টারে জমা দিয়ে গ্রন্থাগারের ভেতরে প্রবেশ করবে এবং ইস্যুকৃত পুস্তক নির্দিষ্ট কাউন্টারে চেক করিয়ে প্রস্থান করবেন।’

শিক্ষার্থীরা বলছেন, অধ্যাপক অজিত কুমার মজুমদার শিক্ষার্থীদের সুবিধার বিষয়টি চিন্তা করে সকাল সাতটা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত গ্রন্থাগার খোলা রাখা এবং সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারেও গ্রন্থাগার খোলা রাখার সিদ্ধান্ত নেন। তিনি ব্যাগ নিয়ে গ্রন্থাগারে প্রবেশেরও অনুমতি দেন। কারণ, বেশির ভাগ শিক্ষার্থী চাকরির পড়াশোনা করার জন্য গ্রন্থাগারে যান। এ জন্য অনেক বই নিয়ে যেতে হয়। এ ছাড়া নারী শিক্ষার্থীদের অবশ্য প্রয়োজনীয় কিছু সামগ্রী ব্যাগে নিয়ে আসেন। হঠাৎ করে ব্যাগ নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করায় সব শিক্ষার্থীই সমস্যা হচ্ছে।

গ্রন্থাগারের ডেপুটি রেজিস্ট্রার বদরুল আলম বলেন, ‘গ্রন্থাগারের সংরক্ষণ ও নিরাপত্তা নীতি অনুযায়ী, ব্যাগ নিয়ে প্রবেশ করা যাবে না। এর আগে যদিও ব্যাগ নিয়ে প্রবেশে বাধা ছিল না; কিন্তু সে সময় অনেক বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। এসব বিশৃঙ্খলা কমানোর জন্য প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এ প্রসঙ্গে অধ্যাপক মুহাম্মদ হানিফ আলী বলেন, ‘গ্রন্থাগারের সার্বিক বিষয় নিয়ে বিভিন্ন ছাত্রসংগঠনের সঙ্গে কথা বলেছি। তাদের পরামর্শের ভিত্তিতেই গ্রন্থাগারে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বর্তমানে যাঁরা গ্রন্থাগার ব্যবহার করছেন, তাঁদের সুযোগ-সুবিধা কমানো হবে না। শুধু গ্রন্থাগারে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও সম্পদ রক্ষা করতেই ব্যাগ কাউন্টারে জমা রেখে ভেতরে প্রবেশের নির্দেশনা দেওয়া হয়েছে।’