স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

আইন ও বিচার
আইন ও বিচার

চুয়াডাঙ্গা সদর উপজেলায় যৌতুকের জন্য স্ত্রী তাহমিনা খাতুনকে (২৭) হত্যার দায়ে স্বামী মো. আকাশ ওরফে মিঠুকে (৩৪) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। আজ সোমবার দুপুরে চুয়াডাঙ্গার নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের বিচারক জিয়া হায়দার আসামির উপস্থিতিতে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আকাশ জেলার আলমডাঙ্গা উপজেলার তিয়রবিলা গ্রামের বাসিন্দা।

মামলার বিবরণে জানা যায়, চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের মহাম্মদজুম্মা গ্রামে বাবার বাড়িতে বেড়াতে এসে ২০১৬ সালের ১৪ জুলাই রাতে খুন হন তাহমিনা। তাঁকে শ্বাসরোধ করে হত্যার পর স্বামী আকাশ পালিয়ে যায়।পরদিন সকালে খবর পেয়ে সদর থানা-পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্ত সম্পন্ন করেন।

তাহমিনা হত্যার ঘটনায় তাঁর বাবা সবদ আলী বাদী হয়ে জামাতা আকাশকে আসামি করে সদর থানায় একটি হত্যা মামলা করেন। এজাহারে বলা হয়, ৫০ হাজার টাকা যৌতুকের দাবিতে আকাশ প্রায়ই তাহমিনাকে নির্যাতন করতেন। শারীরিক ও মানসিক নির্যাতন সহ্য করতে না পেরে ২০১৬ সালের ১৩ জুলাই বাবার বাড়িতে চলে যান তাহমিনা। ওই দিনই তাহমিনার বাবার বাড়িতে যান আকাশ। মধ্যরাতে মেয়ের গোঙানি শুনতে পেয়ে জেগে ওঠেন বাবা এবং জামাতাকে পালিয়ে যেতে দেখেন। এরপর মেয়ের মৃতদেহ পড়ে থাকতে দেখেন তিনি।

মামলার তদন্তকারী কর্মকর্তা সদর থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) মাসুদ পারভেজ তদন্ত শেষে ২০১৬ সালের ২৬ সেপ্টেম্বর আকাশ ওরফে মিঠুর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।