প্রার্থী হওয়ায় হবিগঞ্জে বিএনপির ১০ নেতা বহিষ্কার

বিএনপি
বিএনপি

দলীয় সিদ্ধান্তের বাইরে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ার কারণে হবিগঞ্জ জেলা বিএনপির ১০ নেতা-নেত্রীকে দল বহিষ্কার করেছে। বিএনপির কেন্দ্রীয় সহদপ্তর সম্পাদক বেলাল আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি আজ সোমবার হবিগঞ্জ জেলা বিএনপির নেতারা পেয়েছেন।

এই ১০ জনের মধ্যে চারজন এবারের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাকিরা সবাই ভাইস চেয়ারম্যান পদে অংশ নিচ্ছেন একই নির্বাচনে।

হবিগঞ্জ জেলা বিএনপি সূত্রে জানা গেছে, এবারের উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি প্রার্থী দেয়নি এবং এ নির্বাচন বর্জন করেছে। দলীয় সিদ্ধান্তের বাইরে হবিগঞ্জের আটটি উপজেলায় চেয়ারম্যান পদে চারজন ও ভাইস চেয়ারম্যানের নারী ও পুরুষ পদে আরও ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেন মাধবপুর উপজেলা পরিষদে জেলা বিএনপির সহসভাপতি এস এফ এ এম শাহজাহান, বানিয়াচং উপজেলা পরিষদে জেলা বিএনপির আরেক সহসভাপতি মঞ্জুর উদ্দিন শাহীন, আজমিরীগঞ্জ উপজেলা পরিষদে উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক খালেদুর রশিদ ঝলক এবং চুনারুঘাট উপজেলা পরিষদে উপজেলা বিএনপির সভাপতি সৈয়দ লিয়াকত হাসান।

বাকি ছয়জন ভাইস চেয়ারম্যান প্রার্থী হলেন হবিগঞ্জ সদর উপজেলায় জেলা বিএনপির সহদপ্তর সম্পাদক মাহবুবুর রহমান আওয়াল, মাধবপুর উপজেলায় পৌর বিএনপির সভাপতি মো. আবদুল আজিজ ও নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী উপজেলা মহিলা দলের আহ্বায়ক সুফিয়া আক্তার হেলেন, লাখাই উপজেলা পরিষদে উপজেলা যুবদলের যুগ্ম সম্পাদক মো. তাইস আহমেদ, বানিয়াচং উপজেলা পরিষদে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী উপজেলা মহিলা দলের আহ্বায়ক তানিয়া খানম এবং বাহুবল উপজেলা পরিষদে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী উপজেলা মহিলা দলের আহ্বায়ক নাদিরা খানম।

এই ১০ জন দলীয় সিদ্ধান্তের বাইরে নির্বাচন করায় এ নিয়ে বিএনপির নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। প্রার্থীদের নামের তালিকা পাঠানো করা হয় কেন্দ্রে।

বহিষ্কার হওয়া ১০ নেতা-নেত্রীর সঙ্গে কথা বললে কেউ এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

হবিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক জি কে গউছ কেন্দ্র থেকে এই বহিষ্কার সংক্রান্ত চিঠি পাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘যাঁরা দলের সিদ্ধান্তের বাইরে উপজেলা নির্বাচনে অংশ নিয়েছেন, তাঁদের বিরুদ্ধে সাংগঠনিক বিধি লঙ্ঘনের অভিযোগ আনা হয়। এ প্রার্থীরা নিজেদের সিদ্ধান্তে প্রার্থী হয়েছেন। এখানে দলের কোনো সম্পর্ক নেই।’