মাইডাসেও হচ্ছে না অরুন্ধতীর বক্তৃতা

রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারেও হচ্ছে না ভারতের প্রখ্যাত লেখক অরুন্ধতী রায়ের বক্তৃতা। মাইডাস কর্তৃপক্ষ তাঁর এই অনুষ্ঠান বাতিল করেছে বলে আয়োজক ছবিমেলার পক্ষ থেকে জানানো হয়।

অরুন্ধতী রায়ের বক্তৃতা আজ মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে (বাড়ি-৫, সড়ক-১৬) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে আজ বিকেল চারটার দিকে যখন অনুষ্ঠানস্থলে শ্রোতারা আসেন, তখন মাইডাস সেন্টারের নিরাপত্তাকর্মীরা অনুষ্ঠান বাতিলের কথা তাঁদের জানান।

এর আগে ছবিমেলার পক্ষ থেকে অনুষ্ঠানে অংশ নিতে যাঁরা ইতিমধ্যে নিবন্ধন করেছেন, তাঁদের নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগেই আসতে বলা হয়েছে । তবে বিকেল চারটা থেকেই শ্রোতারা মাইডাস সেন্টারে আসতে থাকেন।

বক্তৃতা আয়োজকদের অন্যতম আলোকচিত্রী শহিদুল আলম প্রথম আলোকে বলেন, মাইডাস কর্তৃপক্ষ তাঁদের খুদে বার্তায় জানিয়েছে, বক্তৃতা অনুষ্ঠানটি এখানে করা যাচ্ছে না। কেন করা যাচ্ছে না, সে ব্যাপারে কর্তৃপক্ষ পুলিশের অনুমতি না থাকার কথা তাঁদের জানিয়েছে বলে দাবি করেছেন শহিদুল আলম।

ছবিমেলার পক্ষ থেকে বলা হয়, রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন কমপ্লেক্স মিলনায়তনে বক্তৃতা অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল । কিন্তু অনুষ্ঠানের অনুমতি গতকাল সোমবার রাতে প্রত্যাহার করা হয়। অনেক চেষ্টা ও বন্ধুদের সহযোগিতায় নতুন ভেন্যু পাওয়া গেছে। বক্তৃতা অনুষ্ঠানটি আজই হবে। অতিথিদের আগের নিবন্ধন বহাল থাকছে।

ছবিমেলার আয়োজকেরা জানান, গতকাল রাত ১২টার দিকে তেজগাঁও থানার পুলিশ বক্তৃতা অনুষ্ঠান আয়োজনের অনুমতি বাতিল করা হয়েছে জানিয়ে তাদের চিঠি দেয়। কী কারণে অনুষ্ঠান আয়োজনের অনুমতি বাতিল করা হলো, এর কোনো ব্যাখ্যা দেয়নি পুলিশ।

গতকাল কৃষিবিদ ইনস্টিটিউশন কর্তৃপক্ষও চিঠি দিয়ে আয়োজকদের (ছবিমেলা) জানায়, মিলনায়তনের বরাদ্দ বাতিল করা হয়েছে।

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব ছবিমেলায় অংশ নিতে অরুন্ধতী রায় এসেছেন বাংলাদেশে। বক্তৃতা অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে নিজের লেখকজীবন নিয়ে কথা বলবেন তিনি।