হবিগঞ্জে সাংসদকে সতর্ক

হবিগঞ্জের বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার অভিযোগে হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের সংসদ সদস্য আবদুল মজিদ খানকে সতর্ক করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। আজ মঙ্গলবার এ সংক্রান্ত একটি চিঠি সাংসদকে দেওয়া হয়।

গত রোববার সাংসদের বিরুদ্ধে হবিগঞ্জের বানিয়াচং উপজেলা পরিষদের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো. ইকবাল হোসেন খান নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ জানান।

অভিযোগ বলা হয়, হবিগঞ্জের বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আবুল কাশেম চৌধুরী। গত ২৮ ফেব্রুয়ারি বানিয়াচং উপজেলার উত্তর-পূর্ব ইউনিয়ন পরিষদ মিলনায়তনে উপজেলা যুবলীগের এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন সাংসদ আবদুল মজিদ খান। এ সময় তিনি নৌকা প্রতীকের প্রার্থীকে জয়ী করতে ভোট চান। এ ছাড়া সাংসদ গত ২৩ ফেব্রুয়ারি একই উপজেলার মার্কুলী বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় নির্বাচনী প্রচারমূলক বক্তব্য দেন।

এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে আজ জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ নাজিম উদ্দিন সাংসদ আবদুল মজিদ খানকে একটি সতর্কতামূলক চিঠি দিয়েছেন। এ চিঠিতে বলা হয়, উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ বিধির ২২(১) অনুসারে সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন পূর্ব সময়ে নির্বাচন এলাকায় প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারেন না। যা সংবাদপত্রে প্রকাশিত হয়েছে। অভিযোগকারীর দাবি অনুযায়ী আপনি সাংসদ হয়ে ওই নির্বাচনী এলাকায় প্রচারণায় অংশগ্রহণ করায় তা বিধির স্পষ্ট লঙ্ঘন। আচরণ বিধিমালা প্রতিপালনের নিমিত্তে আপনাকে (সাংসদ আবদুল মজিদ খান) আজ হতে ভোট প্রদান ব্যতীত বানিয়াচং উপজেলা নির্বাচনী এলাকায় অবস্থান বা কোনো প্রার্থীর পক্ষে প্রত্যক্ষ নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ না করতে বলা হল। পাশাপাশি নির্বাচনী পরিবেশ সুষ্ঠু ও সুন্দর রাখার সহযোগিতা করার জন্য অনুরোধ করা হয় সাংসদকে।