রাইড শেয়ারিং প্রতিষ্ঠানকে সনদ দেওয়া হয়নি

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

নীতিমালার শর্ত পূরণ না করায় কোনো রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করে সনদ প্রদান করা হয়নি। আজ মঙ্গলবার তারকা চিহ্নিত প্রশ্নের লিখিত জবাবে সংসদে এ তথ্য জানানো হয়।

প্রশ্নটি করেছিলেন সরকারি দলের সাংসদ নাছিমুল আলম চৌধুরী। এর জবাবে বলা হয়েছে, রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা জারি হওয়ার পর ১৬টি রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান তালিকাভুক্তির জন্য আবেদন করে। তবে নীতিমালার কিছু শর্ত প্রতিপালন করতে না পারায় প্রতিষ্ঠানগুলোর অনুকূলে তালিকাভুক্তির সনদ ইস্যু করা সম্ভব হয়নি। নীতিমালার শর্ত পূরণের জন্য অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। নীতিমালা বাস্তবায়নের সঙ্গে পুলিশ, নির্বাচন কমিশন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সংশ্লিষ্টতা থাকায় এই মুহূর্তে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না।

প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল সাড়ে চারটায় সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। প্রসঙ্গত অসুস্থ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বর্তমানে সিঙ্গাপুরে চিকিৎসাধীন আছেন। তবে সংসদের নিয়ম অনুযায়ী, মন্ত্রী সংসদে অনুপস্থিত থাকলেও তাঁর কাছে করা সংসদের প্রশ্নের জবাব টেবিলে উত্থাপিত বলে বিবেচিত হয়।

এম আবদুল লতিফের করা প্রশ্নের জবাবে জানানো হয়, মহাসড়কের ব্যবহার না হওয়া ভূমিতে অসাধু ব্যক্তিরা দোকানপাট ও বাজার তৈরি করেছে। এসব অবৈধ দখলদারের হাত থেকে দখল হওয়া ভূমি উদ্ধারে কার্যক্রম অব্যাহত আছে।

এদিকে নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, রেলওয়ে ২০১৬-১৭ অর্থ বছরে ৭ কোটি ৭৮ লাখ ও ২০১৭-১৮ অর্থ বছরে ৯ কোটি ৫৭ লাখ যাত্রী পরিবহন করেছে।

সিরাজগঞ্জ-৩ আসনের আবদুল আজিজের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, গত অর্থ বছরে (২০১৭-১৮) দেশে ছয় লাখ ১৮ হাজার ৬৩২ হেক্টর জমিতে পাট উৎপাদন হয়েছে। বাংলাদেশ হতে পাকিস্তান, ভারত, চীন, নেপাল, আইভরিকোস্ট, জিবুতি, ভিয়েতনাম, ব্রাজিল, আলসালভেদর, রাশিয়া, যুক্তরাজ্য, তিউনিসিয়া ও জার্মানিতে পাট রপ্তানি করা হয়েছে।