উবারের গাড়িতে ফোন ও ক্যামেরা ফেলে যান বাংলাদেশিরা!

বাংলাদেশে বেশ কয়েক বছর ধরেই সেবা দিচ্ছে বিশ্বের অন্যতম অন ডিমান্ড রাইডশেয়ারিং কোম্পানি উবার। সম্প্রতি উবার জানিয়েছে, বাংলাদেশের উবার যাত্রীরা সবচেয়ে বেশি ফেলে যান তাঁদের ফোন ও ক্যামেরা। প্রতিষ্ঠানটির লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সে এ তথ্য জানানো হয়েছে।

উবারের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই নিয়ে তৃতীয়বারের মতো লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স প্রকাশ করেছে উবার। এতে বলা হয়েছে, ২০১৮ সালে বাংলাদেশের উবার যাত্রীদের মধ্যে জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি দেখা গেছে ছুটির দিনগুলোতে এবং দুপুর ১২টা থেকে বেলা ৩টার মধ্যে।

প্রতিষ্ঠানটি বলছে, প্রতি সপ্তাহে হাজার হাজার মানুষ তাঁদের বিভিন্ন ধরনের জিনিস ভুলে গাড়িতে রেখে যান। যাত্রীরা প্রায়ই যেসব জিনিস ভুলে রেখে যান, তার ওপর ভিত্তি করে লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স তৈরি করা হয়েছে। উবারের এই ইনডেক্সটি প্রকাশ করার অন্যতম উদ্দেশ্য হলো, প্রযুক্তির মাধ্যমে যাত্রীদের তাঁদের প্রিয় জিনিসটি ফিরিয়ে দেওয়া।

উবারের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেশির ভাগ সময় ঢাকাবাসী উবারে যে ১০টি জিনিস ভুলে রেখে যান, সেগুলো হলো—মোবাইল ফোন বা ক্যামেরা, ব্যাগপ্যাক বা ফোল্ডার বা বাক্স, মানিব্যাগ, কাপড়, চাবি, চশমা, ছাতা, হেডফোন বা স্পিকার, গয়না বা প্রসাধন সামগ্রী এবং ঘড়ি। সাধারণত শুক্র ও শনিবারে জিনিসপত্র ভুলে রেখে যান ঢাকার যাত্রীরা।

উবার বলছে, ঢাকাবাসীর ভুলে রেখে যাওয়া জিনিসপত্রের মধ্যে গরুর মাংস, লিচু, শাড়ি, ব্লাউজ পিস, টুথব্রাশ, গলদা চিংড়ি, নারকেল, আইসক্রিম ইত্যাদিও রয়েছে। গত বছর সবচেয়ে বেশি পরিমাণ জিনিস ভুলে রেখে যাওয়ার দিক থেকে শীর্ষে রয়েছে তিনটি দিন। এগুলো হলো—২১ ও ২৪ মার্চ এবং ২৪ ডিসেম্বর।