৩ দশকে ৮১ সরকারি প্রতিষ্ঠান বেসরকারি খাতে

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

প্রাইভেটাইজেশন কমিশন গঠনের পর গত তিন দশকে প্রতিষ্ঠানটির সুপারিশে এ পর্যন্ত ৮১টি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানকে বেসরকারি খাতে হস্তান্তর করা হয়েছে। আজ সোমবার সংসদে এই তথ্য জানিয়েছেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সরকারি দলের দিদারুল আলমের এ সম্পর্কিত প্রশ্নের জবাবে মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, বেসরকারি খাতে ছেড়ে দেওয়া প্রতিষ্ঠানের মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন ৩০টি, শিল্প মন্ত্রণালয়ের অধীন ১৯টি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীন ৫টি এবং মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন ৪টি প্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন রাষ্ট্রয়াত্ত প্রতিষ্ঠানের সরকারি শেয়ার হস্তান্তরের মাধ্যমে ২০টি এবং অর্থ মন্ত্রণালয়ের অধীন রাষ্ট্রয়াত্ত প্রতিষ্ঠানের সরকারি শেয়ার হস্তান্তরের মাধ্যমে ৩টি প্রতিষ্ঠান বেসরকারি করা হয়েছে।

মন্ত্রী আরও জানান, ২০১৬ সালে প্রাইভেটাইজেশন কমিশন ও বিনিয়োগ বোর্ডকে এক করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ করা হয়েছে। এর মাধ্যমে প্রাইভেটাইজেশন কমিশন বিলুপ্ত হয়। প্রাইভেটাইজেশন কমিশন গঠন হয়েছিল ১৯৯৩ সালে।

মশিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নমন্ত্রী তাজুল ইসলাম বলেন, দেশে সমবায় অধিদপ্তরের অধীনে নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যা ১ লাখ ৭৪ হাজার ৫৩৫টি। এসব সমিতির মাধ্যমে ৬ লাখ ৮৪ হাজার ৭০ জন লোকের বা পরিবারের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। নিবন্ধিত সমিতির মধ্যে ২৩ হাজার ১১৮টি সমিতি ঋণদান কর্মসূচির সঙ্গে জড়িত।

প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল সাড়ে চারটায় সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।