যথাসময়ে প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় সংসদে ক্ষোভ

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

সময়মতো উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন না হওয়া ও মন্ত্রণালয়গুলো নির্ধারিত সময়ে নিজেদের বরাদ্দ খরচ করতে না পারায় জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন সরকারি দলের সদস্য আবুল কালাম আজাদ। আজ বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে আবুল কালাম নিজের ক্ষোভ প্রকাশ করেন।

আবুল কালাম আজাদ বলেন, কোনো প্রকল্প সময়মতো বাস্তবায়ন হয় না। এর কারণ দক্ষতার অভাব এবং সঠিকভাবে পরিকল্পনা গ্রহণ করতে না পারা। একজন মন্ত্রীও বলতে পারবেন না যে একটি প্রকল্প সময়মতো শেষ হয়েছে। তিনি প্রকল্প বাস্তবায়নে দক্ষ জনবল খুঁজে বের করার আহ্বান জানান।

আবুল কালাম বলেন, বেশির ভাগ মন্ত্রণালয় নিজেদের বরাদ্দের টাকা নির্দিষ্ট সময়ে শেষ করতে পারে না। অর্থবছরের আট মাস চলে গেছে, আর্থিক প্রতিষ্ঠান তাদের বরাদ্দের মাত্র ৪ দশমিক ০৩ শতাংশ খরচ করেছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের বরাদ্দ ৯৩ কোটি ৬৪ লাখ টাকা। তারা এখন পর্যন্ত খরচ করেছে ১৭ কোটি টাকা। মন্ত্রণালয়গুলো অর্থবছরের শেষের দিকে গিয়ে তড়িঘড়ি করে টাকা খরচ করে। এতে কাজ হয় না। জনগণের টাকার অপচয় হয়।

জাসদের সভাপতি সাংসদ হাসানুল হক ইনু বলেন, বিএনপি-জামায়াত, জাতীয় ঐক্যফ্রন্ট এবং কিছু সাংসদ একাদশ সংসদ নির্বাচনের মীমাংসিত ফলাফলকে অমীমাংসিত করার চেষ্টা চালাচ্ছেন। এটা দুঃখজনক। বিএনপির ভরাডুবি অপ্রত্যাশিত ছিল না। যাঁরা সন্দেহ, সংশয়, বিভ্রান্তি সৃষ্টি করতে চাইছেন, তাঁরা নতুন ষড়যন্ত্রের বীজ বপন করছেন।

ইনু বলেন, সব নির্বাচনেই কিছু অনাকাঙ্ক্ষিত অনিয়মের ঘটনা ঘটে। একাদশ সংসদ নির্বাচনে ৪০ হাজার কেন্দ্রের মধ্যে ২৫টির মতো কেন্দ্রে বিতর্কিত ঘটনা ঘটেছে। এ ছাড়া আর কিছু ঘটেনি। ঐক্যফ্রন্ট গণশুনানি করেছে, সেটা গণঘুমে পরিণত হয়েছে। কোনো তথ্য প্রমাণ তারা উপস্থাপন করতে পারেনি। এ সময় তিনি আরও বলেন, ‘আমি ফেরেশতা নই, আমি শয়তান নই। আমি দোষে-গুণে মানুষ। সেভাবে বিবেচনা করবেন।’

সরকারের উন্নয়নের কথা তুলে ধরে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, এখন কবিতায় কুঁড়ে ঘর আছে। বাস্তবে খুঁজে পাওয়া যায় না। ছেঁড়া কাপড় পরা মানুষ দেখা যায় না। যাঁরা ৯-১০ বছর আগে বিদেশ গিয়েছিলেন, তাঁরা এখন বিমানে ফেরার সময় যখন কুড়িল ফ্লাইওভার দেখেন, মনে করেন লস অ্যাঞ্জেলেস চলে এসেছেন। সেখান থেকে হাতির ঝিলে গেলে মনে হয় প্যারিস শহরে চলে এসেছেন। বিমান থেকে চট্টগ্রামের আখতারুজ্জামান ফ্লাইওভার যখন দেখেন, তখন মনে করেন ব্যাংকক বা সিঙ্গাপুরে চলে গেছেন।

সাংসদ শাজাহান খান বলেন, জামায়াতকে নিষিদ্ধ করার দাবি আছে। ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করা উচিত।

বিরোধী দল জাতীয় পার্টির সাংসদ মাসুদ উদ্দীন চৌধুরী বলেন, মাদকবিরোধী অভিযানকে আরও জোরালো করতে হবে। ব্যাংকিং সেক্টরকে অনেক বেশি দৃঢ়তার সঙ্গে মোকাবিলা করতে হবে। অর্থ খাতে শৃঙ্খলা আনতেই হবে।