ঢাকা বারে আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের জয়

সভাপতি নির্বাচিত হয়েছেন আইনজীবী গাজী শাহ আলম ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রচি
সভাপতি নির্বাচিত হয়েছেন আইনজীবী গাজী শাহ আলম ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রচি

ঢাকা আইনজীবী সমিতির (বার) ২০১৯-২০ কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ-সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। সভাপতি নির্বাচিত হয়েছেন আইনজীবী গাজী শাহ আলম ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রচি।

নির্বাচনে ২৭টি পদের মধ্যে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১৮টি পদেই বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ–সমর্থিত সাদা প্যানেলের আইনজীবীরা। অন্যদিকে, বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের আইনজীবীরা জ্যেষ্ঠ সহসভাপতিসহ নয়টি পদে বিজয়ী হয়েছেন।

গত ২৭ ফেব্রুয়ারি ও ৯ মার্চ অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে গতকাল শুক্রবার রাতে। ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার সমিতির সাবেক সভাপতি মোখলেছুর রহমান বাদল ফলাফল ঘোষণা করেন। গত নির্বাচনে আওয়ামী লীগ–সমর্থিত সাদা প্যানেল ১৪টি পদে বিজয় অর্জন করে। তবে সভাপতি নির্বাচিত হয়েছিলেন নীল প্যানেলের।

ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম আইনজীবী সমিতি হিসেবে পরিচিত। এই সমিতির সদস্যসংখ্যা ২৪ হাজার ৬৮৪। এবার ভোটার ছিল ১৭ হাজার ৮৯৭ জন । তার মধ্যে ৯ হাজার ৩৬৪ জন ভোট দিয়েছেন।

সাদা প্যানেলের বিজয়ীরা
সভাপতি গাজী শাহ আলম, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রচি, সহসভাপতি জাহাঙ্গীর হোসেন দুলাল, কোষাধ্যক্ষ আবদুল জলিল আফ্রাদ, জ্যেষ্ঠ সহসাধারণ সম্পাদক মোহাম্মাদ জাহাঙ্গীর আলম মোল্লা, সহসাধারণ সম্পাদক মোহাম্মাদ ওমর ফারুক, দপ্তর সম্পাদক জাহিদুল ইসলাম, সমাজকল্যাণ সম্পাদক হুমায়ুন খন্দকার ও ক্রীড়া সম্পাদক পদে উজ্জ্বল মিয়া।

সাদা প্যানেলের বিজয়ী আইনজীবীরা হলেন আয়েশা বিনতে আলী, তুষার ঘোষ, হায়াত আল মাহমুদ, কাওছার হাসান, ইব্রাহিম হোসেন, জুয়েল শিকদার, সোহরাব হোসেন, তানভীর আহমেদ ও মাসুম মিয়া।

নীল প্যানেলের বিজয়ীরা
বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের বিজয়ীরা হলেন জ্যেষ্ঠ সহসভাপতি আবদুস সালাম দেওয়ান, গ্রন্থাগার সম্পাদক জিয়াউল হক জিয়া ও সাংস্কৃতিক সম্পাদক মোরশেদা খাতুন।

নীল প্যানেলের বিজয়ী সদস্যরা হলেন ইব্রাহিম খলিল, শাহীন সুলতানা, কাজী রাওশান দিল আফরোজ, ফারহানা আক্তার লুবনা, মেহেদী হাসান ও ইকবাল মাহমুদ সরকার।