ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে এনার্জি ও পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ১৪-১৬ মার্চ

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ১৪-১৬ মার্চ চলবে এনার্জি ও পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ১৪-১৬ মার্চ চলবে এনার্জি ও পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

একটি দেশ যখন অর্থনৈতিকভাবে উন্নতির চেষ্টা করে, তখন তার সবচেয়ে বেশি প্রয়োজন বিদ্যুৎ। বাংলাদেশ গত কয়েক বছরে অর্থনীতিতে প্রভূত উন্নতি করেছে। আর উন্নতির এই ধারা অব্যাহত রাখতে বাংলাদেশকে উৎপাদন বাড়াতে হবে—যার জন্য প্রয়োজন প্রচুর পরিমাণে এনার্জি ও পাওয়ারের জোগান।

বিদ্যুতের এই চাহিদা মাথায় রেখে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তড়িৎ প্রকৌশল বিভাগ একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে। ‘উন্নয়নের জন্য শক্তি’ শিরোনামে আগামী ১৪-১৬ মার্চ ব্র্যাক সিডিএমএ, সাভারে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ সম্মেলনের আয়োজনে রয়েছে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিংয়ের পাওয়ার অ্যান্ড এনার্জি সোসাইটি। এর সার্বিক সহযোগিতায় রয়েছে প্রথম আলো। পাশাপাশি সহায়তায় আরও রয়েছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং, রেভেরি, ব্র্যাক ব্যাংক ও পলি কেবলস।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তড়িৎ প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক শহীদুল ইসলাম খান জানান, সম্মেলনটির মূল লক্ষ্য দেশের বিদ্যুতের চাহিদা নিরূপণ করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া।

শহীদুল ইসলাম খান আরও বলেন, ‘আমরা ঘরে ঘরে বিদ্যুৎ দেওয়ার কথা বলি। কিন্তু এই বিশাল জনসংখ্যার চাহিদা মিটাতে এবং শিল্প কারখানা সচল রাখতে আমাদের উচ্চমূল্যে বিদ্যুৎ কিনতে হয়। কোনো কোনো ক্ষেত্রে বিদ্যুৎ উৎপাদন ও রক্ষণাবেক্ষণে বিদেশি বিশেষজ্ঞের পেছনে অনেক অর্থ ব্যয় করা হয়।’ তিনি আশা করেন, এই সম্মেলনের মাধ্যমে দেশীয় গবেষকদের মান উন্নয়ন হবে এবং তাঁদের মধ্য থেকেই ভবিষ্যৎ বিশেষজ্ঞরা বের হয়ে আসবেন।

প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনে দেশি-বিদেশি শতাধিক গবেষক, শিক্ষক, শিক্ষার্থী এবং শিল্প উদ্যোক্তা অংশ নেবেন, যাঁদের ৩৪ জন বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

অধ্যাপক শহীদুল মনে করেন, এই সম্মেলন তড়িৎ উৎপাদনের ক্ষেত্রে বিশ্বের সঙ্গে দেশের একটি সেতু হিসেবে কাজ করবে। তরুণ গবেষকেরা বাজার সম্পর্কে একটি ধারণা পাবেন, যা তাঁদের কাজকে আরও আনন্দদায়ক এবং সফল করে তুলবে।

http://www.icepe.bracu.ac.bd ওয়েবসাইটে এই সম্মেলন সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।