ভোট মোটামুটি শান্তিপূর্ণ, চার কর্মকর্তা গ্রেপ্তার: ইসি সচিব

ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি: ইউএনবি
ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি: ইউএনবি

পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট মোটামুটি শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। আজ রোববার ভোট গ্রহণ শেষে নির্বাচন ভবনে সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সচিব বলেন, ‘ইসি মনে করে যে নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। আমাদের কাছে সে রকম তথ্য এসেছে। ৭৮টি উপজেলার ৫ হাজার ৮৪৭টি কেন্দ্রে আজ ভোট গ্রহণ হয়েছে। এর মধ্যে বিভিন্ন অনিয়মের কারণে ২৮টি কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ করা হয়েছে। এগুলোতে পরবর্তী সময়ে ভোট গ্রহণ করা হবে। এ ছাড়া বাকি কেন্দ্রগুলোতে সুষ্ঠুভাবে ভোট গ্রহণ হয়েছে।

ভোটারদের উপস্থিতি সম্পর্কে জানতে চাইলে হেলালুদ্দীন বলেন, ‘উপস্থিতির হার এখনো আমরা জানতে পারিনি। সবে ভোট গণনা শুরু হয়েছে। এটা শেষ হলে ভোট গ্রহণের হার সম্পর্কে জানানো যাবে। তবে ভোটারদের উপস্থিতি নিয়ে কমিশন সন্তুষ্ট। সাধারণত নির্বাচন যখন খুব বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক হয় এবং সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করে, তখন ভোটারদের উপস্থিতি বাড়া স্বাভাবিক।’

অনিয়মের কারণে কারও বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কি না? জানতে চাইলে সচিব বলেন, এ পর্যন্ত সিরাজগঞ্জে দুইজন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে এবং লালমনিরহাটের পাটগ্রামের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন এ রকম ১০ জনকে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।