সমাজকল্যাণ পরিষদ বিল সংসদে উত্থাপিত

জাতীয় সমাজকল্যাণ পরিষদকে আইনি কাঠামোয় আনতে ‘বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিল-২০১৯’ সংসদে উত্থাপন করা হয়েছে। আজ সোমবার সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বিলটি সংসদে উত্থাপন করেন।

পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

১৯৭২ সালে রেজল্যুশনের মাধ্যমে জাতীয় সমাজকল্যাণ পরিষদ প্রতিষ্ঠা করা হয়। পরে এই রেজল্যুশনটি বিভিন্ন সময় সংশোধন করে প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে আসছিল। উত্থাপিত বিলটি আইনে পরিণত হওয়ার পর রেজল্যুশনটি আর কার্যকর থাকবে না।

প্রস্তাবিত আইনে সমাজকল্যাণ পরিষদের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে সমাজকল্যাণমন্ত্রীকে রাখা হয়েছে। আর পরিষদের নির্বাহী কমিটির চেয়ারম্যান হবেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব।

বিলে বলা হয়েছে, পরিষদ নারী, শিশু, অনগ্রসর, ক্ষুদ্র জাতিসত্তা, মানসিক ও শারীরিক প্রতিবন্ধী, নিম্ন আয়ের ব্যক্তি, চা-বাগান শ্রমিকসহ বিভিন্ন পিছিয়ে পড়া গোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে সমাজকল্যাণমন্ত্রী বলেন, ‘বিলটি সংসদে পাস হলে সমাজকল্যাণের ক্ষেত্রে নীতিনির্ধারণ, কার্যক্রম গ্রহণ, উৎসাহ প্রদান, সহযোগিতা, গবেষণা ও সমন্বয় সাধনের প্রয়োজনে সমাজকল্যাণমূলক কর্মসূচি বাস্তবায়নের জন্য বিদ্যমান বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের কার্যক্রম গতিশীল ও সুসংহত হবে।’