নারায়ণগঞ্জে ২৫ ইটভাটাকে জরিমানা

পরিবেশ দূষণ ও ছাড়পত্র ছাড়া অবৈধভাবে ইটভাটা পরিচালনা করার দায়ে নারায়ণগঞ্জের বক্তালীতে ২৫টি ইটভাটার মালিকদের ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং। গুঁড়িয়ে দেওয়া হয় অনুমোদনহীন আদর্শ ইটভাটা নামের একটি ইটভাটাকে। আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত এ অভিযান চলে।

পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইংয়ের ভ্রাম্যমাণ আদালতের বিচারক কাজী তামজীদ আহমেদ, র‌্যাব-১১ সহকারী পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ অফিসের ভারপ্রাপ্ত উপপরিচালক নয়ন মিয়াসহ র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস কর্মীরা অভিযানে অংশ নেয়।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক নয়ন মিয়া প্রথম আলোকে জানান, এখানে বেশির ভাগ ইটভাটা ১২০ ফুট উঁচু চিমনির। এগুলো ব্যাপক বায়ু দূষণ করে। এতে বাতাসে কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোঅক্সাইড, সালফার ডাইঅক্সাইড বেড়ে গেছে। দেখা দিচ্ছে শ্বাসকষ্টসহ নানা রোগ বালাই। নারায়ণগঞ্জে বায়ু দূষণের মূল কারণ ইটভাটা।

নয়ন মিয়া বলেন, নারায়ণগঞ্জে সাড়ে তিন শ থেকে চার শ ইটভাটা রয়েছে। এর মধ্যে ৩০ থেকে ৪০টি ইটভাটা বৈধ। ১২৮টি ইটভাটা কোর্টের রিটের আওতায়। বাকিগুলো অবৈধ। তিনি বলেন, পরিবেশ দূষণের দায়ে ২৫টি ইটভাটাকে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইংয়ের ভ্রাম্যমাণ আদালতের বিচারক কাজী তামজীদ আহমেদ জানান, পর্যায়ক্রমে সব অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।