বাংলাদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স চলাচল করে না

বাংলাদেশের কোনো উড়োজাহাজ পরিবহন সংস্থা বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহার করে না বলে জানিয়েছে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ। সম্প্রতি ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের একটি বিমান উড্ডয়নের কয়েক মিনিট পর বিধ্বস্ত হয়। এরপরই বিশ্বের অনেক দেশের বিমান সংস্থা এই বোয়িং উড়োজাহাজ ওড়ানো বন্ধ করে দিয়েছে। এ নিয়ে বাংলাদেশেও এক ধরনের উদ্বেগ তৈরি হয়েছে।

এ পরিস্থিতিতে আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিভিল অ্যাভিয়েশনের গণসংযোগ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম জানান, বাংলাদেশের কোনো বিমান পরিবহন সংস্থা বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহার করে না। কোনো বিদেশি এয়ারলাইনসও বাংলাদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স ব্যবহার করছে না।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের একটি বিমান উড্ডয়নের কয়েক মিনিট পর বিধ্বস্ত হয়। এতে যাত্রী, ক্রুসহ ১৫৭ জন নিহত হন। এ ছাড়া গত বছরের অক্টোবরে লায়ন এয়ারের একই মডেলের একটি উড়োজাহাজ ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত হয়। এতে ১৮৯ আরোহী নিহত হন।

এ দুই দুর্ঘটনার পর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। এরই মধ্যে যাত্রী নিরাপত্তা নিশ্চিত করতে নিজেদের আকাশসীমায় যুক্তরাষ্ট্রের তৈরি এই উড়োজাহাজ নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ভারত, মিসর, গ্রিস, সিঙ্গাপুর, চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, কুয়েত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, নামিবিয়া, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য।