শব্দদূষণের প্রতিকার চেয়ে ইউএনওর কাছে

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় সাউন্ড সিস্টেমে উচ্চ স্বরে গান বাজিয়ে করা শব্দদূষণের প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে অভিযোগ করেছেন এক শিক্ষিকা। আজ বৃহস্পতিবার তিনি অভিযোগটি করেন।

অভিযোগকারী শিক্ষিকা নুরজাহান বেগম বলেন, ‘ইদানীং লক্ষ করছি বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার কিংবা হাট-বাজারে রাস্তার পাশে ইচ্ছামতো উচ্চ স্বরে রাতে মাইক ও সাউন্ড বাজিয়ে শব্দদূষণ করা হচ্ছে। রাতে-দিনে সমানতালে একাধিক মাইক, অনুষ্ঠানস্থল থেকে কয়েক কিলোমিটার দূরে মাইক বাজিয়ে জনসাধারণের অসুবিধার সৃষ্টি করা হচ্ছে। অসুস্থ ও বয়স্ক মানুষের জন্য এটি খুবই বিরক্তির কারণ। রাঙ্গুনিয়া থানাসংলগ্ন এলাকায় একটি কমিউনিটি সেন্টারে বিয়ে ও বিভিন্ন অনুষ্ঠানে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত সাউন্ড সিস্টেম ও মাইক বাজিয়ে এলাকার মানুষের অসুবিধার সৃষ্টি করা হচ্ছে। কয়েক দিন পর এইচএসসি পরীক্ষা। উচ্চ শব্দের ফলে পরীক্ষার্থীদের লেখাপড়ায় ব্যাঘাত হচ্ছে।’ জনসাধারণের স্বার্থে শব্দযন্ত্রের সীমিত ব্যবহার, নির্দিষ্ট একটি সময় পর্যন্ত শব্দযন্ত্র ব্যবহার ও শব্দ দূষণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তিনি অভিযোগটি করেছেন বলে জানালেন।

জানতে চাইলে ইউএনও মো. মাসুদুর রহমান প্রথম আলোকে বলেন, ‘উচ্চ স্বরে সাউন্ড সিস্টেম বাজিয়ে শব্দদূষণের বিষয়ে অভিযোগ পেয়েছি। শব্দদূষণ প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হবে।’