আমিন উদ্দিন সভাপতি, সম্পাদক খোকন

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এ এম আমিন উদ্দিন সভাপতি ও বিএনপি সমর্থিত এ এম মাহবুব উদ্দিন খোকন সম্পাদক নির্বাচিত হয়েছেন।
আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এ এম আমিন উদ্দিন সভাপতি ও বিএনপি সমর্থিত এ এম মাহবুব উদ্দিন খোকন সম্পাদক নির্বাচিত হয়েছেন।

দেশের আইনজীবীদের অন্যতম সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এবারের নির্বাচনে সভাপতিসহ ছয়টি পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন আইনজীবীদের মোর্চা বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল হিসেবে পরিচিত) সমর্থিত আইনজীবীরা। আর সম্পাদকসহ অপর আটটি পদে জয়ী হয়েছেন বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল হিসেবে পরিচিত) সমর্থিত প্রার্থীরা।

এবারের নির্বাচনে সাদা প্যানেল–সমর্থিত প্রার্থী জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ৩ হাজার ২২৫ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী নীল প্যানেলের প্রার্থী এ জে মোহাম্মদ আলী পেয়েছেন ২ হাজার ৪৪৩ ভোট।

তবে নীল প্যানেল সমর্থিত আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন ৩ হাজার ৫৬ ভোট পেয়ে পুনরায় সম্পাদক নির্বাচিত হয়েছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের আবদুন নুর দুলাল পেয়েছেন ২ হাজার ৬৪৯ ভোট। মাহবুব উদ্দিন খোকন এ নিয়ে সপ্তমবারের মতো সমিতির সম্পাদক নির্বাচিত হলেন।

সভাপতি একটি, সহসভাপতি দুটি, সম্পাদক একটি, কোষাধ্যক্ষ একটি, সহসম্পাদক দুটি ও সদস্য ৭টি পদসহ মোট ১৪টি পদে এক বছর মেয়দের জন্য আইনজীবীরা ওই নেতৃত্ব নির্বাচন করে থাকেন। গত বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুরে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫ টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৭ হাজার ৮২৫ জন, যার মধ্যে দুদিনে ৫ হাজার ৮২১ ভোট পড়ে। এরপর বৃহস্পতিবার দিবাগত রাত তিনটার দিকে ভোট গণনা শুরু হয়।

গণনা শেষে আজ শুক্রবার পৌনে ১২টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে ফলাফল ঘোষণা করা হয়।
ফলাফল অনুযায়ী, সহসভাপতি দুটি পদের একটিতে নীল প্যানেলের আবদুল বাতেন (২৮৫৬ ভোট) এবং অন্যটিতে সাদা প্যানেলের মো. জসিম উদ্দিন (২৮৪৯ ভোট) নির্বাচিত হয়েছেন। কোষাধ্যক্ষ পদে নীল প্যানেলের মো. ইমাম হোসেন ২ হাজার ৯৪৭ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের সৈয়দ আলম টিপু পেয়েছেন ২ হাজার ৮৩০ ভোট। সহসম্পাদক দুটি পদের মধ্যে একটিতে সাদা প্যানেলের কাজী শামসুল হাসান (২৭২৯ ভোট) এবং অন্যটিতে নীল প্যানেলের শরিফ ইউ আহমেদ (২৭২২ ভোট) নির্বাচিত হয়েছেন।
সাতটি কার্যনির্বাহী সদস্য পদের মধ্যে তিনটি পেয়েছেন সাদা প্যানেল–সমর্থিত প্রার্থীরা। তাঁরা হলেন শামীম সরদার (২৯৮৩ ভোট), আফিফা আফরোজ (২৮৭৭ ভোট) ও চঞ্চল কুমার বিশ্বাস (২৮৫২ ভোট)। অপর চারটি পদে জয়ী হয়েছেন নীল প্যানেল–সমর্থিত প্রার্থীরা। তাঁরা হলেন কাজী আখতার হোসেন (৩১৬৯ ভোট), রাশিদা আলিম (৩০৯৬ ভোট), মোহাম্মদ ওসমান চৌধুরী (৩০৩৬ ভোট) ও সৈয়দা শাহীন আরা লাইলি (২৮৬৬ ভোট)।
এর আগে গত নির্বাচনে (২০১৮-১৯) সভাপতি, সম্পাদক পদসহ ১০টি পদে নীল প্যানেল–সমর্থিত প্রার্থী এবং সহসম্পাদকের একটি পদসহ চারটি পদে জয়ী হয়েছিলেন সাদা প্যানেলের প্রার্থীরা। এর আগের বারের নির্বাচনে (২০১৭-১৮) সভাপতি, সম্পাদকসহ ৮টি পদে নীল প্যানেলের প্রার্থী এবং সহসভাপতি, সহসম্পাদক, কোষাধ্যক্ষসহ ছয়টি পদে জয়ী হয়েছিলেন সাদা প্যানেল–সমর্থিত প্রার্থীরা। আর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (২০১৬-২০১৭) নির্বাচনে সভাপতিসহ আটটি পদে জয়ী হন সাদা প্যানেলের প্রার্থীরা এবং সম্পাদকসহ ছয়টি পদে জয় পান নীল প্যানেলের প্রার্থীরা।