হাতিরঝিলে হাফ ম্যারাথন

ঢাকা হাফ ম্যারাথনে অংশগ্রহণকারীরা। গতকাল সকালে হাতিরঝিলে।  ছবি: প্রথম আলো
ঢাকা হাফ ম্যারাথনে অংশগ্রহণকারীরা। গতকাল সকালে হাতিরঝিলে। ছবি: প্রথম আলো

মাথার ওপর তপ্ত রোদ। এর মাঝেই দৌড়ে চলেছেন খবীর উদ্দিন। তাঁকে দেখে মনেই হয় না বয়স ৭০ ছুঁই–ছুঁই। হাতিরঝিল এলাকায় ২১ দশমিক ১ কিলোমিটার পথ দৌড়ে তিনি যখন হাফ ম্যারাথন শেষ করলেন, তখন মুহুর্মুহু করতালিতে তাঁকে অভিবাদন জানান অন্য অংশগ্রহণকারীরা।

গতকাল শুক্রবার হাতিরঝিলে ম্যারাথনে অংশগ্রহণকারী ১ হাজার ২০০ জনের মধ্যে সবচেয়ে প্রবীণ খবীর উদ্দীন। কিন্তু বয়স তাঁকে হার মানাতে পারেনি। ঢাকা রান লর্ডস আয়োজিত দ্বিতীয় ‘ঢাকা হাফ ম্যারাথন’ দৌড়ের অন্যতম আকর্ষণ ছিলেন তিনি, যিনি ম্যারাথনে অংশ নেওয়া তরুণ-তরুণীদের কাছে দাদু নামে বেশি পরিচিত। দৌড় শেষে কথা হয় খবীর উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, ‘বয়সটা আমার কাছে নিছক সংখ্যা মাত্র। যাপিত জীবনে দৌড় আমাকে যেকোনো প্রতিকূল পরিস্থিতি মোকাবিলার সাহস জোগায়।’

ম্যারাথন শুরু হয় ভোর ছয়টায়। পুলিশ কনকর্ড প্লাজার সামনে থেকে শুরু করে প্রতিযোগীরা যখন পুরো হাতিরঝিল এলাকায় দৌড়াচ্ছিলেন, তখন প্রাতর্ভ্রমণে আসা অসংখ্য মানুষ হাততালি দিয়ে তাঁদের উৎসাহ জুগিয়েছেন। কেউ কেউ ব্যস্ত থেকেছেন মুঠোফোনে প্রতিযোগীদের ছবি তুলতে।

প্রতিযোগিতাটি হাফ ম্যারাথন ও মিনি ম্যারাথন—দুটি বিভাগে বিভক্ত ছিল। হাফ ম্যারাথনে অংশ নেওয়া প্রতিযোগীরা পুরো হাতিরঝিল তিনবার প্রদক্ষিণ করেছেন। দৌড়েছেন ২১ দশমিক ১ কিলোমিটার পথ। আর হাতিরঝিল একবার প্রদক্ষিণ করে মিনি ম্যারাথনের প্রতিযোগীরা দৌড়েছেন সাত কিলোমিটার। এঁদের একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী ফারদীম মুনির বলেন, ‘সারাক্ষণ কম্পিউটারে মুখ গুঁজে দিন কাটে। বাবার তাড়নায় ঘর থেকে বাইরে বেরোনো। প্রথম প্রথম কষ্ট হচ্ছিল। ভাবছিলাম পারব না। শেষ পর্যন্ত এক ঘণ্টা চার মিনিটে দৌড় শেষ করেছি।’

দৌড় শেষ করার জন্য হাফ ম্যারাথনের প্রতিযোগীদের সময় ছিল ৩ ঘণ্টা ৩০ মিনিট। মিনি ম্যারাথনের প্রতিযোগীদের ক্ষেত্রে তা ১ ঘণ্টা ১০ মিনিট। নির্দিষ্ট সময়ের মধ্যে যেসব প্রতিযোগী দৌড় শেষ করতে পেরেছেন, তাঁদের প্রত্যেককেই দেওয়া হয়েছে ‘ঢাকা হাফ ম্যারাথন পদক’।

ঢাকায় অবস্থানরত ২০টি দেশের শতাধিক প্রতিযোগী ঢাকা হাফ ম্যারাথনে অংশ নেন। যুক্তরাজ্যের নাগরিক জেনি পুরো ম্যারাথনের আয়োজন নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, দারুণ আয়োজন। পুরো পথেই পানির পর্যাপ্ত ব্যবস্থা ছিল। অ্যাম্বুলেন্স সার্ভিস ও বিদেশিদের নিরাপত্তার দিকটিও ভালোভাবে সামলিয়েছে আয়োজকেরা।

প্রতিযোগিতায় হাফ ম্যারাথনে অংশ নিয়ে পুরুষ বিভাগে প্রথম হন মাহফুজুল হক। তিনি দৌড় শেষ করতে সময় নেন ১ ঘণ্টা ২৪ মিনিট। দ্বিতীয় হন মাহবুবুর রহমান, তৃতীয় স্থান অধিকার করেন সাজ্জাদ হোসেইন। নারী বিভাগে প্রথম হওয়া জেন ক্রাওডার সময় নেন ১ ঘণ্টা ৪৯ মিনিট। দ্বিতীয় হন লিসা পিটজাল, তৃতীয় লিনা লি। মিনি ম্যারাথন পুরুষ বিভাগে ৩০ মিনিট ২২ সেকেন্ডে দৌড় শেষ করে প্রথম হন মীর রাসেল। মিনি ম্যারাথন নারী বিভাগে প্রথম হয়েছেন ম্যারিয়ানা ইগন্যাট। তিনি দৌড় শেষ করেন ৩৯ দশমিক ৪০ সেকেন্ডে।

পুরো আয়োজনে সহযোগিতায় করেছে বাংলাদেশ পর্যটন করপোরেশন, নেসলে বাংলাদেশ, অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড, প্রথম আলো।