এলাকা ছাড়ুন, ডেপুটি স্পিকারকে ইসি

ফজলে রাব্বি মিয়া
ফজলে রাব্বি মিয়া

আচরণবিধি লঙ্ঘন করে উপজেলা নির্বাচনের প্রচারে অংশ নেওয়ায় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়াকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কক্সবাজার-৩ আসনের সরকার দলীয় সাংসদ সাইমুম সরওয়ার কমলকেও এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন

১৫ মার্চ ইসির উপসচিব আতিয়ার রহমানের সই করা এক চিঠির মাধ্যমে এই নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে এই চিঠি ডেপুটি স্পিকার ও সাংসদের কাছে পাঠানো হয়েছে।

ফজলে রাব্বি মিয়ার উদ্দেশে লেখা ইসির চিঠিতে বলা হয়েছে, ‘আপনার বিরুদ্ধে জাতীয় সংসদের আসন গাইবান্ধা-৫-এর আওতাধীন সাঘাটা ও ফুলছড়ি উপজেলা পরিষদের নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে একজন প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ অবস্থায় ইসি আপনাকে ১৬ মার্চ (আজ শনিবার) সন্ধ্যা ছয়টার মধ্যে নির্বাচনী এলাকা ত্যাগ করার নির্দেশ দিচ্ছে।’

চিঠিতে উপজেলা নির্বাচনের আচরণবিধি তুলে ধরে বলা হয়েছে, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় কোনো ধরনের প্রচার বা নির্বাচনী কাজে অংশ নিতে পারবেন না। তবে সংশ্লিষ্ট ব্যক্তি কোনো নির্বাচনী এলাকার ভোটার হলে কেবল ভোট দেওয়ার জন্য তিনি ভোটকেন্দ্রে যেতে পারবেন। আর বলা হয়েছে, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, যানবাহন বা সরকারি অন্য কোনো সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন না।

সাইমুম সরওয়ারকেও একই ধরনের নির্দেশ দেওয়া হয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি কক্সবাজারের রামু উপজেলার নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে একজন প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিচ্ছেন। তাঁকে ১৬ মার্চ (আজ শনিবার) বিকেল পাঁচটার মধ্যে রামু উপজেলা ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১১৭ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।