সরকারের চক্রান্তে খালেদা কারারুদ্ধ: ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি এখন সংকটময় মুহূর্ত অতিক্রম করছে। বর্তমান দখলদার সরকারের চক্রান্তে দলের চেয়ারপারসন খালেদা জিয়া মিথ্যা মামলায় কারারুদ্ধ রয়েছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও মিথ্যা মামলায় নির্বাসিত অবস্থায় রয়েছেন। বিএনপির হাজার হাজার নেতা-কর্মী কারাগারে, লাখ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে।

শনিবার দুপুরে দলের প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন। মানিকগঞ্জের ঘিওর উপজেলার পাঁচুরিয়া গ্রামে এই দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মির্জা ফখরুল বলেন, খোন্দকার দেলোয়ার হোসেন ছিলেন একজন প্রখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি শুধু বিএনপির নয়, জাতির সংকটময় মুহূর্তে অত্যন্ত ধৈর্য, প্রজ্ঞা এবং সাহসের সঙ্গে সমস্যা মোকাবিলা করেছেন। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধিকার, স্বাধীনতা, গণতন্ত্র ও জনগণের মুক্তির সংগ্রামে তিনি রেখেছেন অসামান্য অবদান। এ দেশের মানুষের হৃদয়ে তিনি জায়গা করে নিয়েছেন।

এর আগে মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রয়াত মহাসচিবের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় দলের যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, প্রয়াত মহাসচিবের দুই সন্তান খোন্দকার আকবর হোসেন ও খোন্দকার আবদুল হামিদসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

২০১১ সালের ১৬ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় খোন্দকার দেলোয়ার শেষনিশ্বাস ত্যাগ করেন। বীর মুক্তিযোদ্ধা খোন্দকার দেলোয়ার মানিকগঞ্জ জেলার পাঁচুরিয়ায় ১৯৩৩ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও স্বৈরাচারবিরোধী আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। এ জন্য তিনি একুশে পদক পান।

মানিকগঞ্জ-১ আসন থেকে পাঁচবার সাংসদ নির্বাচিত হন খোন্দকার দেলোয়ার। একাধিকবার চিফ হুইপ ও বিরোধীদলীয় চিফ হুইপের দায়িত্ব পালন করেন তিনি। ২০০৭ সাল থেকে তিনি মৃত্যুর আগ পর্যন্ত দলের মহাসচিবের দায়িত্ব পালন করেন।