মাকে বাড়ি থেকে বের করে দিয়ে জমি দখল

রংপুরের পীরগঞ্জের এনায়েতপুর গ্রামে এক বৃদ্ধ মাকে বসতবাড়ি থেকে তাড়িয়ে দিয়ে দুই ছেলে তা দখলে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় গত শুক্রবার সন্ধ্যায় পীরগঞ্জ থানায় লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

ওই অভিযোগ সূত্রে জানা গেছে, ওই গ্রামের লাল মিয়া তাঁর স্ত্রী আছিয়া বেগম (৫৫), দুই ছেলে ও তিন মেয়েকে রেখে ২৫ বছর আগে মারা যান। পরে ছেলে শহীদ হোসেন ও শামীম হোসেনের কাছে ঠাঁই পাননি মা আছিয়া বেগম। বাধ্য হয়ে তিনি ওই স্বামীর রেখে যাওয়া সম্পত্তি থেকে অংশীদার সূত্রে নিজের ও তিন মেয়ের নামে পাওয়া ২৬ শতক জমিতে নতুন করে বাড়ি নির্মাণ করে মেয়েদের নিয়ে সেখানে বসবাস শুরু করেন। ইতিমধ্যে তিন মেয়ের বিয়ে দিয়েছেন। এর মধ্যে দুই মেয়ে শ্বশুরবাড়ি চলে গেছেন। আছিয়া এক মেয়ে ও জামাতাকে নিয়ে ওই বাড়িতে বাস করছিলেন।

অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে, সড়কের ধারে অবস্থিত হওয়ায় আছিয়া যে জমিতে বাড়ি করে থাকতেন, সেই জমির দাম অনেক বেশি। এ কারণে দুই ছেলে শামীম ও শহীদ মা ও বোনদের ওই ২৬ শতক জমি নিজেদের দাবি করে গত শুক্রবার সকালে বসতবাড়ি দখলে নেন এবং বাড়িঘরে লুটপাট চালান। এ সময় তাঁরা তাঁদের মাকে বের করে দেন। ঘটনার দিন আছিয়ার মেয়ে ও জামাতা ঢাকায় অবস্থান করছিলেন।

আছিয়া বেগম বলেন, ‘ছেলেদের অত্যাচারে স্বামীর বসতবাড়ি ছেড়ে ২৩ বছর আগে স্বামীর কাছ থেকে পাওয়া জমিতে নতুন করে বাড়িঘর করে তিন মেয়েকে নিয়ে বসবাস করে আসছিলাম। এখন সেই বসতভিটার দাম খুব বেশি হওয়ায় সেখানেও লোভ পড়েছে দুই ছেলের। তারা আমাকে বাড়ি থেকে গলাধাক্কা দিয়ে বের করে দিয়ে ঘরে তালা ঝুলিয়ে দখল করেছে। বুড়া বয়সে এখন আমি কোথায় যাব? আমি মা হয়ে দুই ছেলের বিচার চাই।’

মায়ের অভিযোগ সম্পর্কে জানতে চাইলে ছোট ছেলে শামীম হোসেন বলেন, ‘ওই ২৬ শতক জমি পৈতৃক সূত্রে আমাদের দুই ভাইয়ের নামে রয়েছে। মাকে আমরা বাড়ি থেকে বের করে দিইনি। মা নিজেই বাড়ি ছেড়ে বেরিয়ে গেছেন। আমরা মাকে আমাদের কাছে রাখব।’