ভিপির দায়িত্ব নেবেন কি না, সিদ্ধান্ত নেননি নুরুল

ডাকসুর পুনর্নির্বাচনের আন্দোলনের দাবির সঙ্গেই আছেন নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। তবে ভিপির দায়িত্ব গ্রহণ করবেন কি না, সে সিদ্ধান্ত এখনো গ্রহণ নেননি। সাধারণ শিক্ষার্থী ও নির্বাচন বর্জন করা প্যানেলগুলোর সঙ্গে আলোচনার পরই সেই সিদ্ধান্ত নেবেন তিনি।

আজ রোববার বিকেলে মধুর ক্যানটিনে সংবাদ সম্মেলন করে ভিপি নুরুল হক নুর এসব কথা বলেন।

এদিকে ডাকসু নির্বাচন বাতিলের দাবিতে আগামীকাল সোমবার ক্লাস-পরীক্ষা বর্জন করে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে নির্বাচন বর্জনকারী প্যানেলগুলো। রোববার পৃথক তিনটি সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন ভোট বর্জনকারীরা।

আগামীকাল সকাল ১০টায় উপাচার্যের সঙ্গে বৈঠকে বসার কথা আছে রাজু ভাস্কর্যে অনশন করা সাত শিক্ষার্থীর। গত শুক্রবার রাতে অনশন ভাঙার সময় এই ঘোষণা দেওয়া হয়েছিল।

আজ বিকেল সাড়ে পাঁচটায় মধুর ক্যানটিনে সংবাদ সম্মেলন করে ভিপি নুরের সংগঠন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সেখানে নুরুল হক নুর বলেন, ডাকসুর পুনর্নির্বাচনের আন্দোলনের সঙ্গেই আছেন তিনি। দায়িত্ব গ্রহণের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নুরুল বলেন, ‘ডাকসুর ভিপির দায়িত্ব গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করিনি এখনো। সাধারণ শিক্ষার্থী ও নির্বাচন বর্জন করা প্যানেলগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

এর আগে ডাকসু নির্বাচন বাতিলের দাবিতে রোববার বেলা একটায় মধুর ক্যানটিনে প্রথম সংবাদ সম্মেলন করে প্রগতিশীল ছাত্র ঐক্য। সেখানে ঐক্যের ভিপি পদে নির্বাচন করা লিটন নন্দী বলেন, গণভবনে গিয়ে ডাকসুর নবনির্বাচিত সহসভাপতি নুরুল হক যে বক্তব্য দিয়েছেন, তা ধোঁয়াশাপূর্ণ। এটি পুনর্নির্বাচনের যে আন্দোলন চলছে, সেটির জন্য ক্ষতিকর। শনিবার গণভবনে গিয়ে নুরুল হক বলেছিলেন, প্রধানমন্ত্রীর চেহারায় তিনি তার মায়ের প্রতিচ্ছবি খুঁজে পান।

ডাকসু পুনর্নির্বাচনের আন্দোলনের দাবির সঙ্গেই আছেন বলে সংবাদ সম্মেলনে জানান নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। মধুর ক্যানটিন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ১৮ মার্চ। ছবি: শুভ্র কান্তি দাশ।
ডাকসু পুনর্নির্বাচনের আন্দোলনের দাবির সঙ্গেই আছেন বলে সংবাদ সম্মেলনে জানান নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। মধুর ক্যানটিন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ১৮ মার্চ। ছবি: শুভ্র কান্তি দাশ।

এ সংবাদ সম্মেলনের পরই একই স্থানে পাঁচ প্যানেলের ব্যানারে আরেকটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ভোট বর্জন করা স্বতন্ত্র জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, প্রগতিশীল ছাত্র ঐক্য, ছাত্র ফেডারেশন, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সেখানে দেওয়া বক্তব্যে স্বতন্ত্র জোটের ভিপি পদে নির্বাচন করা অরণী সেমন্তী খানও কাল সোমবার দুপুর ১২টায় ক্লাস-পরীক্ষা বর্জন করে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা দেন। একই সঙ্গে ডাকসু বাতিল, ভিসির অপসারণ, হামলাকারীদের বহিষ্কার, মামলা প্রত্যাহারসহ চার দফা দাবি তুলে ধরেন তিনি।

সোমবার সন্ধ্যায় প্রাধ্যক্ষদের সঙ্গে বৈঠক

রোববার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে টিএসসি মিলনায়তনে আয়োজিত আলোচনা অনুষ্ঠান শেষে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান সাংবাদিকদের জানিয়েছেন, সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় হল প্রাধ্যক্ষদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে ডাকসু ও হল সংসদের পরবর্তী কার্যক্রম বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।