যুক্তি, তর্ক, গান ও গল্পে জমজমাট বিতর্ক উৎসব

বেলুন উড়িয়ে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবের উদ্বোধন করেন অতিথি ও আয়োজকেরা। গতকাল রাজধানীর উত্তরার ১১ নম্বর সেক্টরে মাইলস্টোন কলেজে।  ছবি: প্রথম আলো
বেলুন উড়িয়ে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবের উদ্বোধন করেন অতিথি ও আয়োজকেরা। গতকাল রাজধানীর উত্তরার ১১ নম্বর সেক্টরে মাইলস্টোন কলেজে। ছবি: প্রথম আলো

ঘড়ির কাঁটায় তখন সাড়ে নয়টা। খুদে তার্কিকদের পদচারণে মুখর রাজধানীর উত্তরার মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ চত্বর। ‘পুষ্টি প্রথম আলো বিতর্ক উৎসব’ (উত্তরা অঞ্চল)–এর উদ্বোধন হবে খানিক পরেই। এই ফাঁকে কেউ আড্ডা দিচ্ছেন। কেউবা গান ধরেছেন। কেউ কেউ বিতর্ক প্রতিযোগিতার শেষ মুহূর্তের প্রস্তুতি সারছেন। একটি আড্ডায় যোগ দিয়ে, কী নিয়ে কথা হচ্ছে বলতেই, তিন শিক্ষার্থীর ঝটপট উত্তর, আমরা যুক্তি, তর্ক আর গল্প করছি।

শনিবার সকাল সাড়ে ১০টায় বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ‘আপনাদের মধ্যে রয়েছে অমিত সম্ভাবনা। আপনাদের মধ্যেই লুকিয়ে আছে একজন মাদার তেরেসা। একজন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যুক্তিবাদী মনন গড়ে তুলুন। বাংলাদেশের অগ্রযাত্রাকে কেউ রুখতে পারবে না। প্রথম আলোকে এই আয়োজনের জন্য ধন্যবাদ।’

উদ্বোধনী পর্বে আরও বক্তব্য দেন প্রথম আলোর ফিচার সম্পাদক সুমনা শারমীন ও মাইলস্টোন কলেজের অধ্যক্ষ সহিদুল ইসলাম।

এরপর উৎসবে অংশ নেওয়া ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের তার্কিকদের নিয়ে মাইলস্টোন কলেজের বিভিন্ন শ্রেণিকক্ষে শুরু হয় বিতর্কের লড়াই। বেলা তিনটায় চূড়ান্ত পর্বের বিতর্কে অংশগ্রহণের সুযোগ পায় রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ। ‘জনসচেতনতাই পারে সড়কে শৃঙ্খলা ফেরাতে’ বিষয়কে কেন্দ্র করে প্রাণবন্ত বিতর্কের লড়াইয়ে জয় ছিনিয়ে নেয় রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ। এই দলের বিতার্কিকেরা হলো নাহিদা আফরোজ, মুহতাসিম ফিরদাউস, সিহাদ মিয়াজী। সেরা বক্তা হয়েছে নাহিদা আফরোজ। উত্তরা অঞ্চলে রানার্সআপ হয়েছে মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ। এই দলের বক্তরা হলো আনাফ হক, যারিন মুশাররাত ও জিহান হাসান।

বিতর্কের ফাঁকে অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় জুনিয়র ক্যাটাগরিতে ওয়াইড ভিশন স্কুল অ্যান্ড কলেজের খন্দকার ফৌজিয়া হক, ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী নাফিসা সাদাফ ও আহনাফ তাজওয়ার বিজয়ী হয়েছে। সেকেন্ডারি ক্যাটাগরিতে আনোয়ারা-মান্নাফ গার্লস স্কুল অ্যান্ড কলেজের মিথিলা আক্তার, মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী আনজির মাহমুদ ও ওয়াসিফ ইনান জয়ী হয়।

চূড়ান্ত বিতর্ক শেষে প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ লে. কর্নেল মোস্তফা কামালউদ্দিন ভূঁইয়া (প্রশাসন), ব্যাংক এশিয়ার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর জিয়াউল হাসান, প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাক্টিভিশন বিভাগের ব্যবস্থাপক কবির বকুল।

শেষ পর্বে গিটারিস্ট সালেকিনের সঙ্গে সংগীত পরিবেশন করেন এ প্রজন্মের জনপ্রিয় শিল্পী মিনার।

পুরো উৎসব গল্প–কথায় মাতিয়ে রাখেন প্রথম আলো বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন।

সারা দেশে ৬৩ জেলায় ৩৫টি অঞ্চলে অনুষ্ঠিত হওয়ার পর এবার ঢাকায় ৯ মার্চ থেকে শুরু হয়েছে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব। ঢাকায় মোট পাঁচটি বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। এর মধ্যে একটি ইংরেজি বিতর্ক। ২৩ মার্চ শনিবার ধানমন্ডি ও ফার্মগেট এলাকার স্কুলগুলোকে নিয়ে রাজধানীর লালমাটিয়া উচ্চবিদ্যালয়ে এবং ২৯ মার্চ শুক্রবার মিরপুর এলাকার স্কুলগুলোকে নিয়ে মনিপুর উচ্চবিদ্যালয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ঢাকার সেন্ট যোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে ইংরেজি বিতর্ক অনুষ্ঠিত হবে। এ উৎসবের তারিখ প্রথম আলোর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

বিতর্ক উৎসবে বিতর্কের পাশাপাশি কর্মশালা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ঢাকা পর্ব শেষে দেশের সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজে সারা দেশের ও ঢাকার সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। এ উৎসবের সম্ভাব্য তারিখ আগামী ৫ এপ্রিল।