ওয়াসার পানি নেই বেশ কিছু এলাকায়

ওয়াসা
ওয়াসা

চট্টগ্রাম নগরের একাধিক এলাকায় দুই থেকে পাঁচ দিন ধরে চট্টগ্রাম ওয়াসার পানি সরবরাহ বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন ওই সব এলাকার মানুষেরা। তাঁদের কেউ কেউ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পানি না পাওয়ার বিষয়টি জানিয়ে ক্ষোভ প্রকাশ করছেন।
মূলত দুই কারণে একযোগে পানির এই সংকট দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার বহদ্দারহাট এলাকায় একটি ২৪ ইঞ্চির পানি সরবরাহ লাইন ফুটো হয়ে যায়। এতে অনবরত পানি অপচয় হয়ে খালে পড়তে থাকে। অন্যদিকে বর্তমানে নগরের প্রায় সড়কেই এখন ওয়াসার উন্নয়নকাজ চলছে। এতেও বেশ কিছু এলাকায় পানি সরবরাহ বন্ধ রাখতে হয়। এসব কারণে দুই থেকে পাঁচ দিন ধরে নগরের বহদ্দারহাট, বাদুরতলা, চকবাজার, ডিসি রোড, হালিশহর, দেওয়ানবাজার, সরাইপাড়া, কোতোয়ালি, ফিরিঙ্গিবাজার, অক্সিজেন, বাকলিয়া, ঘাট ফরহাদবেগ, আসকার দিঘির পাড়, পাহাড়তলী, আলকরণসহ বেশ কয়েকটি এলাকায় পানি সরবরাহ বন্ধ রয়েছে।
বেশ কিছু এলাকায় পানি সরবরাহ না হওয়ার বিষয়টি স্বীকার করেছেন চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী কাজী ইয়াকুব সিরাজউদদৌল্লাহ। তিনি প্রথম আলোকে বলেন, ‘বহদ্দারহাট এলাকায় একটি সরবরাহ লাইন ফুটো হয়ে যাওয়াও এ সমস্যা তৈরি হয়েছে। গত শনিবার সেটির সংস্কারকাজ শেষ হয়েছে। এখন পানির চাপ স্বাভাবিক করার কাজ চলছে। আশা করছি যেসব এলাকায় পানি সরবরাহ বন্ধ ছিল সেগুলোতে দ্রুত সময়ের মধ্যেই আগের মতো পানি যাবে।’
ওয়াসা সূত্র জানায়, কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প ও মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পের আওতায় বর্তমানে বেশ কিছু সড়কে পাইপলাইন বসানোর কাজ করা হচ্ছে। এ ছাড়া এসব প্রকল্পের অধীনে পুরোনো পাইপলাইন পরিবর্তনেরও কাজ চলছে। এ উন্নয়নকাজের জন্যও বেশ কিছু এলাকায় পানি সরবরাহ বন্ধ রাখতে হচ্ছে।

ভোক্তাদের ক্ষোভ
চকবাজার এলাকার কউসার পারভিন নামের এক নারী ফেসবুকে লিখেছেন, ‘দুই দিন ধরে পানি নেই। রান্নাবান্না বন্ধ। বোনের বাসায় গিয়ে গোসল সারতে হলো, খাবার খেতে হলো।’
পাহাড়তলী এলাকার বাসিন্দা গৃহবধূ শারমিন মোরশেদ বলেছেন, দুদিন ধরে ওয়াসার পানি নেই। জমানো পানিও শেষ। গভীর নলকূপ থেকে যে পানি পাওয়া যায় তাও ব্যবহার অনুপযোগী। ফলে গোসল তো দূরের কথা রান্নাবান্না চালিয়ে নিতেও কষ্ট হচ্ছে। গ্রাহকেরা দ্রুত পানি সরবরাহ দেওয়ার দাবি জানান।
ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) কেন্দ্রীয় সহসভাপতি এস এম নাজের হোসাইন প্রথম আলোকে বলেন, বেশ কিছু এলাকা থেকে গ্রাহকেরা পানি না পাওয়ার বিষয়টি তাঁদের জানিয়েছেন। গ্রাহকদের অভিযোগের বিষয়টি ওয়াসা কর্তৃপক্ষকে জানানো হলেও তারা পানি না যাওয়ার বিষয়টি স্বীকার করতে চায় না। অথচ বাস্তবতা হলো চার-পাঁচ দিন ধরে বেশ কিছু এলাকায় পানি পাওয়া যাচ্ছে না। এ বিষয়ে ওয়াসার সঙ্গে একটি শুনানির আয়োজন করার উদ্যোগ নেওয়া হবে বলে জানান নাজের হোসাইন।