পৌর নির্বাচনে ব্যালট পেপার কেন্দ্রে যাবে সকালে, ভোটগ্রহণ হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত

নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন

আগামী পৌরসভা নির্বাচনে ভোটের দিন সকালে ব্যালট পেপার ও বাক্স ভোটকেন্দ্রে পাঠানো হবে। আর ভোটগ্রহণ করা হবে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। রাতের অন্ধকারে কেন্দ্র দখল করে ব্যালট পেপারে সিল মারা ঠেকাতে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শেষে আজ সোমবার বিকেলে সংবাদ ব্রিফিংয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা জানান।

জাতীয় সংসদ ও স্থানীয় সরকার নির্বাচনে এখন পর্যন্ত ব্যালট পেপার ও বাক্স ভোটকেন্দ্রে পাঠানো হয় ভোটের আগের দিন। আর ভোটগ্রহণ সকাল আটটায় শুরু হয়ে বিকেল চারটা পর্যন্ত চলে।
সর্বশেষ পৌরসভা নির্বাচন হয়েছিল ২০১৫ সালের ৩০ ডিসেম্বর। সেবার একদিনে দুই শতাধিক পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। হিসাব অনুযায়ী ২০২০ সালের শেষের দিকে এসব পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হবে।

নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত এই ব্রিফিংয়ে সচিব বলেন, ভোট কেন্দ্রে যেসব অনিয়ম হয় তা ঠেকাতে ইসি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর একটি হল প্রযুক্তির ব্যবহার। প্রথমত, ইসি আগের দিনের বদলে ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। যেসব কেন্দ্র রিটার্নিং কর্মকর্তার দপ্তরের খুব কাছাকাছি থাকবে সেসব কেন্দ্রে সকালে ব্যালট পেপার যাবে। আগামী পৌরসভার নির্বাচনে এই নিয়ম চালু করা হবে। একই সঙ্গে ভোটগ্রহণ শুরু হবে সকাল আটটার পরিবর্তে নয়টায়। ভোটগ্রহণ শেষ হবে বিকেল পাঁচটায়।
সচিব বলেন, সকালে প্রশ্নপত্র পাঠিয়ে পরীক্ষা শুরু করা গেলে ব্যালট পেপারও সকালে পাঠিয়ে ভোটগ্রহণ করা সম্ভব।
যেসব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে সেখানে ইভিএম সকালে পাঠানো হবে কি না জানতে চাইলে সচিব বলেন, ইভিএম সাধারণত একটি নির্দিষ্ট সময়ের আগে ব্যবহার করা যায় না। সকাল আটটার আগে এটি চালু করার কোনো সুযোগ নাই। ভোট যদি সকাল নয়টায় শুরু হয় হয় সে ক্ষেত্রে নয়টার আগে ইভিএম ব্যবহারের সুযোগ নাই।
হেলালুদ্দীন আরও বলেন, আগামী পৌরসভা নির্বাচনে সবগুলো কেন্দ্রেই ইভিএম ব্যবহারের চিন্তাভাবনা আছে। আর সে ক্ষেত্রে শুধু ইভিএম নয়, প্রিসাইডিং কর্মকর্তাও সব মালামাল নিয়ে সকালে যাবেন।