আগাছানাশক ছিটিয়ে ধানগাছ নষ্ট

অতিরিক্ত আগাছানাশক ছিটিয়ে ধানখেতের ধান নষ্ট করা হয়েছে। রোববার দুপুরে নওগাঁর বদলগাছি উপজেলার গোরশাহী মাঠে।  ছবি: প্রথম আলো
অতিরিক্ত আগাছানাশক ছিটিয়ে ধানখেতের ধান নষ্ট করা হয়েছে। রোববার দুপুরে নওগাঁর বদলগাছি উপজেলার গোরশাহী মাঠে। ছবি: প্রথম আলো

নওগাঁর বদলগাছি উপজেলায় অতিরিক্ত আগাছানাশক ছিটিয়ে বিরোধপূর্ণ ২০ বিঘা জমির ধানগাছ নষ্ট করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনা বদলগাছি থানায় লিখিত অভিযোগ দেওয়ায় বাদীপক্ষের ওপর গতকাল সোমবার হামলার ঘটনা ঘটেছে। এতে নারীসহ চারজন আহত হয়েছেন।
আহত ব্যক্তিরা হলেন আবদুল হামিদ, আবদুল মজিদ, রওশন আরা ও তছলিমা খাতুন। তাঁদের বদলগাছি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
ধানগাছ নষ্ট করার ঘটনায় গত শনিবার উপজেলার গোরশাহী গ্রামের বাসিন্দা নবী উদ্দিন বদলগাছি থানায় লিখিত অভিযোগ দেন। এতে উল্লেখ করা হয়, ক্রয়সূত্রে তাঁদের গোরশাহী মৌজায় ৩ একর ৯৫ শতক ও সোহসা মৌজায় ২ একর ৮৩ শতক জমি রয়েছে। তাঁরা দীর্ঘদিন ধরে এই জমিতে ফসল ফলিয়ে ভোগদখল করে আসছেন। কিন্তু শনিবার সকালে প্রতিপক্ষের লোকজন জোটবদ্ধ হয়ে এ জমিতে অতিরিক্ত আগাছানাশক ছিটিয়ে ইরি ধানের গাছ নষ্ট করেছেন। তাঁরা এ খবর পেয়ে জমিতে গিয়ে বাধা দিলে প্রতিপক্ষের লোকজন তাঁদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ করেন। তা ছাড়া ধারালো অস্ত্র দিয়ে ধাওয়া দেন। সেখান থেকে তাঁরা প্রাণভয়ে পালিয়ে আসেন। তাঁদের ২০ বিঘা জমির ধানের গাছ পুড়ে গেছে।
জানতে চাইলে নবী উদ্দিন বলেন, ধানখেতের ক্ষতি করার ঘটনায় তিনি থানায় একই গ্রামের হারুন-অর রশিদসহ ১৮ জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন। এতে প্রতিপক্ষের লোকজন তাঁর ওপর ক্ষুব্ধ হন। এই প্রেক্ষাপটে গতকাল সকাল সাড়ে আটটায় লাঠিসোঁটা নিয়ে তাঁর পক্ষের লোকজনের ওপর হামলা চালানো হয়। এতে তাঁর বড় ভাইসহ চারজন আহত হন। তাঁদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।
সরেজমিনে দেখা গেছে, গোরশাহী মাঠের কয়েক বিঘার ইরি ধানের গাছ বিবর্ণ হয়ে গেছে। একই অবস্থা সোহাসা মাঠের কয়েক বিঘার জমির ধানখেতের। স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, নবী উদ্দিন ও তাঁর ভাইয়েরা ওই জমি ভোগদখল করে আসছেন। কিন্তু হঠাৎ করেই তাঁদের দুই ফুফুর শরিকেরা জমির মালিকানা দাবি করেন। এ নিয়ে দুই পক্ষের দ্বন্দ্বের জেরে ধানখেতে আগাছানাশক ছিটিয়ে গাছ নষ্ট করা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন নবী উদ্দিনের বড় ভাই আবদুল হামিদ বলেন, ‘আমরা সহোদরেরা ক্রয় করা ওই জমিতে ৪০-৪২ বছর ধরে ফসল ফলিয়ে আসছি। দেড় মাস আগে আমাদের দুই ফুফুর ওয়ারিশেরা আমাদের কাছে জমি পাবেন বলে দাবি করেন। তাঁরা আমাদের ভাইদের ভোগদখলে থাকা মোট ২০ বিঘা জমিতে আগাছানাশক ছিটিয়ে ধানগাছ নষ্ট করেছেন। ওই ঘটনায় আমার ছোট ভাই নবী উদ্দিন একই গ্রামের হারুন-অর রশিদসহ ১৮ জনের বিরুদ্ধে থানায় একটি অভিযোগ দিয়েছেন। এ ঘটনার জেরে সকালে আমরা ভোটকেন্দ্রে ভোট দিতে যাওয়ার সময় প্রতিপক্ষের লোকজন লাঠিসোঁটা নিয়ে আমাদের ওপর হামলা চালান। এতে আমিসহ চারজন আহত হয়েছি।’
এ বিষয়ে তাঁর মন্তব্য জানার জন্য হারুন-অর রশিদের বাড়ি গেলে তাঁকে পাওয়া যায়নি। তবে তাঁর স্ত্রী সাজেদা বেগম বলেন, ‘আমরা ওয়ারিশসূত্রে কিছু জমি পাব। এ নিয়ে আমাদের বিরোধ রয়েছে। কিন্তু আমাদের কেউই আগাছানাশক ছিটিয়ে জমির ধান নষ্ট করেননি।’
বদলগাছি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দিন বলেন, ধানগাছ নষ্ট করার ঘটনায় অভিযোগ পাওয়া গেছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।