বাল্যবিবাহে সহায়তা, কাজির সহকারী কারাগারে

চট্টগ্রামের সাতকানিয়ায় একটি বাল্যবিবাহে সহযোগিতা করার দায়ে কাজির একজন সহকারীকে কারাগারে পাঠিয়েছেন পুলিশ। তাঁর নাম মোহাম্মদ নোমান (৩৫)। আজ মঙ্গলবার সকালে তাঁকে চট্টগ্রাম জেলা কারাগারে পাঠানো হয়েছে।

উপজেলা প্রশাসন ও পুলিশ সূত্র জানায়, সাতকানিয়া উপজেলার অষ্টম শ্রেণির এক ছাত্রীর সঙ্গে একই উপজেলার এক যুবকের বিয়ের কথাবার্তা চূড়ান্ত হয়। গত রোববার রাতে বর ও কনের বাড়িতে মেহেদি অনুষ্ঠান চলছিল। খবর পেয়ে ওই রাতেই সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোবারক হোসেন পুলিশ নিয়ে দুই পরিবারের বাড়িতে যান। এ সময় বর ও কনেপক্ষকে বুঝিয়ে বাল্যবিবাহ বন্ধ করেন। তবে ইউএনও ঘটনাস্থল থেকে ফিরে যাওয়ার পর দুই পক্ষই গোপনে বিয়ের কাজকর্ম চালাতে থাকে। গতকাল সোমবার দুপুরে একটি কমিউনিটি সেন্টারে বিয়ে উপলক্ষে ভূরিভোজের আয়োজন চলছিল। বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে খবর পেয়ে ইউএনও পুলিশসহ কমিউনিটি সেন্টারে গিয়ে ভূরিভোজের আয়োজন বন্ধ করে দেন। তা ছাড়া বাল্যবিবাহও বন্ধ করে দিয়ে বর ও কনের অভিভাবকদের ভর্ৎসনা করার পাশাপাশি মুচলেকা নেন। এ সময় ওই বাল্যবিবাহে সহযোগিতা করার দায়ে কাজির সহকারী মোহাম্মদ নোমানকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাঁকে ছয় মাসের কারাদণ্ড দেন ইউএনও মোহাম্মদ মোবারক হোসেন।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সফিউল কবীর প্রথম আলোকে বলেন, বাল্যবিবাহে সহযোগিতা করার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নোমানকে কারাদণ্ড দেওয়া হয়েছে।